reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০২৪

শিম খেলে যেসব উপকার পাবেন

ছবি : সংগৃহীত

শীতকালীন সবজির মধ্যে শিম অন্যতম। এটি ভর্তা, ভাজি, রান্না সবভাবেই খাওয়া যায়। এই সবজির বেশ কয়েকটি বিশেষ উপকারিতা আছে। যেমন-

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ: অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জনর বিশেষভাবে দরকারী। এটি শরীরের অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে দেয়। শিমের মধ্যে রয়েছে এই বিশেষ গুণ আছে।

পেট ভালো রাখে: শিম ফাইবারে ভরপুর একটি সবজি । ফাইবার পেট ভালো রাখতে সহায়তা করে।

ওজন কমায়: শিমে থাকা ফাইবার অনেকক্ষণ পেট ভরা রাখতে ভূমিকা রাখে। এর ফলে বারবার খাওয়ার প্রবণতা কমে। এতে ওজন নিয়ন্ত্রণে থাকে।

মেজাজ ভালো রাখে: শিমের অন্যতম বিশেষ একটি উপাদান হল কপার‌। ডোপামিন ক্ষরণের মূল উপাদান এটি। ফলে মুড ঠিক থাকে। স্ট্রেসের সমস্যাও কমে।

হাড়ের স্বাস্থ্য: হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে এই বিশেষ সবজিটি‌।‌ শীতকালীন এই সবজির মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ডি ও ফসফরাস রয়েছে। এই দুই উপাদান হাড়ের যত্ন নেয়।

ফুসফুসের সমস্যা কমায়: ফুসফুসের জটিল রোগ ঠেকাতে সাহায্য করে শিমের গুণ‌‌। শিমের মধ্যে সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ ও জিঙ্ক রয়েছে। এই উপাদানগুলি ফুসফুস ভালো রাখে।

হৃৎপিণ্ড ভালো রাখে: শিমের মধ্যে ভিটামিন বি১ রয়েছে। এটি অ্যাসিটাইলকোলিন তৈরি করে। এই উৎসেচক হৃৎপিণ্ডের যত্ন নেয়।

রক্তের কোলেস্টেরল কমায়: রক্তের কোলেস্টেরল হৃৎপিণ্ডের সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। শিমে থাকা ডায়েটারি ফাইবার কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close