reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০২৪

শীতেও বারবার পানি পিপাসা লাগে কেন?

ছবি : সংগৃহীত

সুস্থ থাকতে দিনে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। একজন প্রাপ্ত বয়স্ক সুস্থ মানুষের শরীরে সারাদিন তিন থেকে চার লিটার পানির প্রয়োজন পড়ে। তা না হলে পানিশূন্যতাসহ একাধিক রোগের ঝুঁকি বাড়ে। কিন্তু শীতে ঠান্ডার কারণে পানি পিপাসা কম লাগে। এ কারণে সাধারণত শীতে পানি কম খাওয়ার সমস্যায় ভোগেন অনেকে। কিন্তু তারপরও যদি শীতে বার বার পানি পিপাসা পায় তাহলে তা নানা অসুখের কারণ হতে পারে।

ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিবেদন অনুযায়ী, বিশেষজ্ঞদের মতে, কায়িক পরিশ্রমের পর পানি পিপাসা পাওয়া স্বাভাবিক। কিন্তু বার বার নির্দিষ্ট সময় পর পানি পিপাসা পেলে তা অস্বাভাবিক। বারবার এরকম হলে চিকিৎসকের কাছে যাওয়া জরুরি।

ওই প্রতিবেদন অনুযায়ী, শরীরে হিমোগ্লোবিন কমে গেলে বার বার পানি পিপাসা পেয়েছে বলে মনে হতে পারে। অ্যানিমিয়া বা রক্তল্পতার সমস্যায় শরীরে হিমোগ্লোবিন ও লোহিত রক্তকণিকার মাত্রা কমে যায়। এর ফলে খুব অল্প সময়ের ব্যবধানে বার বার পানি পিপাসা লাগে। এছাড়া সারাদিন শরীর জুড়ে থাকে ক্লান্তি। অল্পতেই দুর্বল লাগে।

মুখে ঠিক মতো স্যলাইভা তৈরি না হলে মুখ শুকিয়ে যায়। সেক্ষেত্রেও অতিরিক্ত পিপাসা লাগে। মুখে ঠিক মতো থুতু তৈরি না হলেও বুঝতে হবে শরীরে কোনো ধরনের রোগ বাসা বেঁধেছে।

ক্যালশিয়াম যেমন শরীরের জন্য অত্যন্ত দরকারি। তেমনি আবার দেহে নির্দিষ্ট মাত্রার বেশি ক্যালশিয়াম থাকলেও তা চিন্তার। সেক্ষেত্রেও বার বার পানি পিপাসা পেলে সেটাকে হাইপার ক্যালসিমিয়া বলে। এমন হলে দ্রুত চিকিৎসা প্রয়োজন।

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার অন্যতম উপসর্গ হল বার বার পানি পিপাসা পাওয়া। এমন হলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। ।

বারবার পানি খেয়ে তৃষ্ণা মিটছে না, আবার ঘুম থেকে উঠলেই মাথা ঘুরছে। এমন কোনও উপসর্গ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হোন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পানি পিপাসা লাগে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close