reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০২৪

অন্যদের মন জয় করতে চান?

ছবি : সংগৃহীত

ডেল কার্নেগির ‘হাউ টি উইন ফ্রেন্ডস এন্ড ইনফ্লুয়েন্স পিপল’বইটি গোটা বিশ্বে সমাদৃত। বইটিতে জীবনে বন্ধুত্ব ও মানুষের জয় করবেন কীভাবে তার সঠিক দিক নির্দেশনা পাবেন। পাশাপাশি জীবনে সফল হতে কী কী করণীয় তারও দিক নির্দেশনা দিয়েছেন লেখক। সেখান থেকে অন্যদের মন জয় করার কিছু টিপস জানানো হয়েছে ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে। চলুন জেনে নেওয়া যাক এমনই টিপস।

হাসি: মানুষের মন জয় করার অন্যতম সুন্দর উপায় হচ্ছে হাসি। কারও সঙ্গে হাসি মুখে কথা বলা বন্ধুত্বের ইঙ্গিত প্রকাশ করে।

অন্যদের ব্যাপারে অভিযোগ এবং সমালোচনা না করা: আপনি যদি সবসময় অন্যদের ব্যাপারে অভিযোগ এবং সমালোচনা করেন তাহলে আপনার সম্পর্কে অন্যদের মধ্যে নেতিবাচক ধারণা তৈরি হবে। এই ধরনের আচরণ পরিবর্তনের চেষ্টা করুন। যদি সত্যিই কারও বিরুদ্ধে আপনার অভিযোগ থাকে তাহলে গঠনমুলক সমালোচনা করে তার সমাধানের চেষ্টা করুন।

বন্ধুত্বপূর্ণ আচরণ : অন্যের প্রতি বন্ধুত্বপূর্ণ আচরণ আপনারে চারপাশে উষ্ণতা ছড়াবে। অন্যদের সঙ্গে হাসিমুখে সহানুভূতির সঙ্গে কথা বলুন। তাহলে সহজেই অন্যদের মন জয় করতে পারবেন।

প্রশ্ন করুন: নিজের সম্পর্কে গল্প না করে অন্যদের প্রশ্ন করুন। বিভিন্ন ব্যাপারে অন্যদের মতামত, অভিজ্ঞতা জানতে চান।

ভুল স্বীকার করুন: কোনো ব্যাপারে ভুলে করেছেন মনে হলে স্বীকার করুন। নিজের ভুল স্বীকার করা অন্যদের কাছে আপনাকে গ্রহণযোগ্য ও বিশ্বস্ত করে তুলবে।

প্রশংসা করুন : প্রশংসা শুনতে কে না ভালোবাসে? কারও অর্জন বা সাফল্যে মন খুলে প্রশংসা করুন।

মনোযোগী শ্রোতা হোন: মানুষের মন জয় করতে হলে তার কথা মনোযোগ দিয়ে শোনা গুরুত্বপূর্ণ। সুতরাং অন্যদের কথা মনোযোগ দিয়ে শুনুন। কোনো ধরনের বাধা দেবেন না।

অন্যদের মতামত শ্রদ্ধা করা : সব ব্যাপারে অন্যদের আলাদা মতামত থাকতে পারে। নিজের মতামতই ঠিক না ভেবে অন্যদের মতামতকেও গুরুত্ব দিন।

সৎ থাকুন: সততা যেকোন সম্পর্কের মুল ভিত্তি। অস্বস্তিকর হলেও অন্যদের কাছে সবসময় সৎ থাকুন। তাহলেই অন্যরা আপনাকে সহজে গ্রহণ করবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অন্যদের মন জয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close