reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০২৪

মজাদার রসে ভেজানো পিঠা

ছবি : সংগৃহীত

ভোজন রসিক বাঙালির পিঠাপ্রেমী হিসেবে বেশ সুনাম রয়েছে। বাঙালির খাদ্য তালিকায় রয়েছে নানারকম পিঠা, তাতে আবার নানারকম নকশা। আর তা যদি হয় শীতকালে তাহলে তো কোনো কথাই নেই। বাহারি জাতের পিঠা খেয়ে থাকে ভোজন রসিক বাঙালি। এসব পিঠার কোনোটি তেলে চুবানো, কোনোটি শুকনা আবার কোনোটি চিনি বা গুড়ের শিরা বা রসে ভেজানো। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে রসে ভেজানো পিঠা তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

চালের গুড়া দুই কাপ, গুড় অথবা চিনি এক কাপ, তেলিএক কাপ, দুধ এক কাপ, পানি এক কাপ, সুজি এক টেবিল চামচ, ডিম দুটি, বেকিং পাউডার হাফ (১/২) চা চামচ, এলাচ দুটি, দারুচিনি এক টুকরো, লবঙ্গ দুটি, জায়ফল একটি, শুকনা মরিচ দুটি, স্বাদ মতো পেস্তা ও কাজু বাদাম।

প্রস্তুত প্রণালি

চাল ধুয়ে শুকিয়ে নিয়ে ভালো করে ভেজে গুড়া করুন। একটি পাত্রে গুড়া চাল নিন। এতে এলাচ, দারুচিনি, জায়ফল, শুকনা মরিচ আর পানি দিয়ে চাল শুকানোর জন্য রেখে দিন। চালের পানি শুকিয়ে গেলে একটি বড় পাত্রে চাল দিয়ে তাতে দুধ ও তেল দিয়ে মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। এবার চালের সঙ্গে সুজি, বেকিং পাউডার ও ডিম দিয়ে ভালো করে মিশিয়ে বাটার তৈরি করুন। বাটার তৈরি হয়ে গেলে একটি বড় পাত্রে ঢেলে নিন। এবার এটি উপরে গুড়া করা চাল দিয়ে দিন।

তারপর ওই পাত্রে এটি সামান্য তেল দিয়ে একটি মোটা রুটি বা পিঠা তৈরি করুন। এটি মোটা মোটা করে তেলে ভেজে নিন। এই ভাবে সব পিঠা তৈরি করুন।

এখন একটি পাত্রে চিনি অথবা গুড় ও জায়ফল দিয়ে রস তৈরি করুন। এবার সে রসে ভাজা পিঠাগুলো দিয়ে দিন। ব্যস হয়ে গেল ঘরোয়া উপায়ে সহজভাবে তৈরি রসে ভেজানো পিঠা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রসে ভেজানো পিঠা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close