reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

শীতকালে পেঁপে কেন খাবেন?

ছবি : সংগৃহীত

শীতকালে ত্বক, ঠোঁট ও চুলেও শুষ্কতার সমস্যা দেখা দেয়। এই সময় চুল স্বাভাবিকের তুলনায় অনেকটা শুষ্ক, রুক্ষ হয়ে থাকে। তাই শীতকালে পাকা পেঁপে খেতে পারেন। কারণ পেঁপে একটি পুষ্টি সমৃদ্ধ খাবার। বিশেষ করে শীতকালে পাকা পেঁপে খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। পেঁপে সহজলভ্য। তাই সারা বছরই বাজারে কিনতে পাওয়া যায়। আজ আমরা পেঁপের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জানব।

পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ পাওয়া যায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়া এতে রয়েছে কোলাজেন নামক যৌগ যা ত্বক ও চুলের জন্য উপকারী।

পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন বি৯, ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম পাওয়া যায়। গ্রীষ্মকালে আমরা প্রায়ই প্রতিদিনই পেঁপে খেয়ে থাকি, কিন্তু শীতকালে পেঁপে খাওয়ার উপকারিতা অনেক।

পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া এতে রয়েছে কোলাজেন নামক যৌগ যা ত্বক ও চুলের জন্য উপকারী।

শীতকালে যারা কোষ্ঠকাঠিন্যে ভোগেন তাঁদের খাদ্যতালিকায় পেঁপে অবশ্যই অন্তর্ভুক্ত করা উচিত। কারণ পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা পেট পরিষ্কার করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের রোগীদের সকালে খালি পেটে পেঁপে খাওয়া উচিত।

পেঁপেতে এমন যৌগ এবং পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এটি খেলে হার্ট অ্যাটাক, হার্ট স্ট্রোকের মতো মারাত্মক রোগ দূরে থাকে এবং হার্ট সুস্থ থাকে। এ ছাড়া ডায়াবেটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে পেঁপে খুবই সহায‍্য করে।

পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে এবং অতিরিক্ত খিদে পায় না। যদি কেউ ওজন কমাতে চাই তাহলে অবশ্যই শীতকালে খাদ্যতালিকায় পেঁপে অন্তর্ভুক্ত করুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শীতকালে পেঁপে,পেঁপে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close