reporterঅনলাইন ডেস্ক
  ১২ জানুয়ারি, ২০২৪

ক্রিম মেখে ফর্সা হতে চান?

ছবি : সংগৃহীত

বাজারে ছদ্মবেশী ফর্সা হওয়ার ক্রিম ভরপুর। বাজারের অনেক কোম্পানি দাবি করে যে, আপনি তাদের ক্রিম ব্যবহার করে ফর্সা ত্বক পেতে পারেন। বিভিন্ন ফেসিয়াল এবং স্কিন ট্রিটমেন্টের মাধ্যমে ত্বককে উজ্জ্বল করার প্রক্রিয়া দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ত্বকের রঙের সঙ্গে সৌন্দর্যের কোনো সম্পর্ক নেই। কিন্তু বেশিরভাগ তরুণ-তরুণীই এই সব ক্রিম ব্যবহার করেন।

কিন্তু ক্রিম কি আসলে ত্বকের রঙ পরিবর্তন করতে পারে? পুরুষ এবং মহিলা উভয়ই পণ্যগুলো ব্যাপকভাবে ব্যবহার করে। কিন্তু এবার আসল সত্য প্রকাশ করলেন চর্মরোগ বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ক্রিম এবং অন্যান্য চিকিৎসা স্থায়ীভাবে আপনার ত্বক ফর্সা করতে পারে না। আপনি সবসময় ক্রিম ব্যবহার করলে, আপনি ত্বকের মধ্যে সামান্য পার্থক্য লক্ষ্য করতে পারেন, তবে আপনার ত্বকের রঙ ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যাবে।

এক্ষেত্রে দীর্ঘ সময় ধরে চিকিৎসার ফলে ত্বকে সামান্য পরিবর্তন ঘটতে পারে। আজকাল, সিরিঞ্জ, ইন্ট্রাভেনাস থেরাপি (IV) ড্রিপ, অনেক অ্যান্টিঅক্সিডেন্ট এবং ট্যাবলেটগুলোতে পাওয়া যায়, যা ত্বককে ফর্সা করতে পারে। তবে এই জিনিসগুলোরও রক্ষণাবেক্ষণ করা দরকার। তাদের ব্যবহার ছাড়া, স্থায়ীভাবে ত্বকের রঙ পরিবর্তন করা অসম্ভব।

চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, ভিটিলিগো অর্থাৎ সাদা দাগে আক্রান্ত ব্যক্তিদের জন্য বিশেষ ক্রিম রয়েছে। এই ক্রিম ব্যবহার শুধুমাত্র ভিটিলিগো রোগীদের দ্বারা ব্যবহারের জন্য সুপারিশ করা হয়। এই ক্রিমগুলো ত্বকের রঙকে তার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করে। এই ক্রিমগুলো শুধুমাত্র চিকিৎসকের পরামর্শে ব্যবহার করা উচিত এবং সুস্থ ব্যক্তিদের ব্যবহার করা উচিত নয়। যে কোনো ধরনের ফর্সা করার ক্রিম অতিরিক্ত ব্যবহার ত্বকের ক্ষতি করতে পারে।

তাই মানুষের উচিত তাদের ত্বকের প্রতি মনোযোগ দেওয়া এবং যে কোনো সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্রিম,ত্বক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close