reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জানুয়ারি, ২০২৪

২০২৪ চলবে ১৯৯৬ সালের ক্যালেন্ডার দিয়েই!

২০২৪ ও ১৯৯৬ সাল দুটি বছরেই ফেব্রুয়ারি মাস ২৯ দিনের। অর্থাৎ লিপ ইয়ার বা অধিবর্ষের বছর দুটি। আর দুটি বছরেরই সোমবার দিয়ে প্রথম দিন শুরু হয়েছে।

এজন্য অনেকেই বলছেন ১৯৯৬ সালের সঙ্গে ২০২৪ সালের অনেক মিল, দুই সনের ক্যালেন্ডারও একই।

এ কারণে ১৯৯৬ সালের ক্যালেন্ডার চলতি বছরেও ব্যবহার করা যাবে - এমনটাই বলা হচ্ছে।

আর এ খবর ইন্টারনেটে ছড়িয়ে পড়লে অনেকেই ২৮ বছর আগের সেই পুরোনো ক্যালেন্ডারের সংগ্রহের চেষ্টা শুরু করে দিয়েছেন।

কেউ মেলাতে চাইছেন সত্যি কিনা! অনেকে অবশ্য ভারচুয়ালি মিলিয়ে ফেলেছেন।

আর এই সুযোগটি লুফে নিচ্ছে পুরোনো জিনিসপত্র বিক্রির সাইট ই-বে। তারা ইতোমধ্যে ৫০ থেকে ২০০ ডলারে ১৯৯৬ সালের শত শত ক্যালেন্ডার বিক্রি করেছে।

তাদের সেসব ক্যালেন্ডারের প্রচ্ছদে ক্রেতাদের চাহিদামতো বার্বি থেকে শুরু করে কানাডিয়ান-আমেরিকান মডেল ও অভিনেত্রী পামেলা অ্যান্ডারসনের ছবি ছাপিয়েছে।

মূল এসব ক্যালেন্ডারে নব্বইয়ের দশকের ফ্যাশন ট্রেন্ড, হেয়ার স্টাইলসহ তৎকালীন জীবনযাত্রার নানা ছবি ফুটে উঠেছে। যা দেখে নস্টালজিক হয়ে পড়ছেন বয়স্করা।

এদিকে ২০২৪ সাল ও ১৯৯৬ সালের ক্যালেন্ডার মিলে যাওয়া নিয়ে একটি টিকটক বানানো হয়েছে। আর সেই টিকটক ভিডিও ১৫ লাখের বেশি বার দেখা হয়েছে।

এদিকে শুধু সালেই নয়; দুই বছরের ঘটনাতেও মিল পাচ্ছেন মার্কিন নাগরিকরা।

কারণ, ১৯৯৬ সালের ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বিল ক্লিনটন দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হন। এবারও ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারও ডেমোক্রেটিক পার্টির হয়ে দ্বিতীয় দফায় লড়তে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লিপ ইয়ার,অধিবর্ষ,ক্যালেন্ডার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close