reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জানুয়ারি, ২০২৪

চকো লাভা কেক বানিয়ে ফেলুন

ছবি : সংগৃহীত

কেক কাটলেই ভেতর থেকে গড়িয়ে পড়বে লোভনীয় চকোলেট, যেন চকোলেটের আগ্নেয়গিরি! এমন মজার কেক খেতে কে না ভালোবাসে? বলছি মজাদার চকো লাভা কেকের কথা। ছোট থেকে বড় সবার জিভে জল আনা এই কেক বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন খুব সহজে। জেনে নিন রেসিপি।

যে পাত্রে লাভা কেক বেক করবেন সেখানে সামান্য মাখন ব্রাশ করে নিন। এর উপর সামান্য ময়দা ছিটিয়ে দিন। একটি হাঁড়িতে পানি গরম করে নিন। ফুটন্ত গরম পানি প্রয়োজন নেই। গরম পানির মধ্যে একটি বাটি বসিয়ে ৫০ গ্রাম ডার্ক চকোলেট ও ২ টেবিল চামচ গ্রাম বাটার দিয়ে দিন। গলে গেলে চুলা থেকে নামিয়ে নিন। তবে গরম পানির মধ্যেই রাখবেন মিশ্রণটি। কারণ এটি গরম অবস্থাতেই ব্যবহার করতে হবে।

একটি ডিম ফেটিয়ে স্বাদ মতো চিনি ও লবণ দিন। কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স দিয়ে হ্যান্ড বিটার দিয়ে বিট করে নিন। এক মিনিট পর চকোলেট ও মাখনের মিশ্রণ অল্প অল্প করে ঢালুন ও মেশাতে থাকুন। ১/৩ কাপ ময়দা দিয়ে ধীরে ধীরে মিশিয়ে নিন। মিশ্রণটি কেকের মোল্ডে ঢালুন। ছোট বাটি কিংবা কাপেও তৈরি করে ফেলা যায় এই কেক।

২০০ ডিগ্রি তাপমাত্রায় দশ মিনিটের জন্য ওভেন প্রি হিট করে নিন। কেক একই তাপমাত্রায় ১০ মিনিটের জন্য বেক করে নিন। পরিবেশন করতে হবে গরম গরম। নাহলে লাভা ঠিক মতো গড়িয়ে আসবে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চকো লাভা কেক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close