reporterঅনলাইন ডেস্ক
  ০২ এপ্রিল, ২০২৪

যে কারণে গাজায় ত্রাণ কার্যক্রম স্থগিত করেছে ডব্লিউসিকে

ইসরায়েলি বিমান হামলায় বিদেশি সাত ত্রাণ কর্মী নিহত হওয়ার পর গাজায় ত্রাণ কার্যক্রম স্থগিত করেছে মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (২ এপ্রিল) এক বিবৃতিতে কার্যক্রম বন্ধের ঘোষণা দেয় ডব্লিউসিকে।

বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়,ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন অবিলম্বে এই অঞ্চলে তাদের কার্যক্রম বন্ধ করছে। শিগগিরই তাদের কাজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবে তারা।

দাতব্য সংস্থাটি বলেছে,গাজার দেইর এল-বালাহতে ত্রাণ বিতরণের পর, ডব্লিউসিকের লোগোযুক্ত একটি ত্রাণবাহী গাড়িতে করে যাচ্ছিলো নিহত দলটি। বিচ্ছিন্ন একটি সড়ক রশিদ্র স্ট্রিট ধরে যাওয়ার সময় তাদের বাহিনীর ওপর হামলা চালায় ইসরায়েলি বাহিনী। সড়কটি ত্রাণ কর্মীরাই ব্যবহার করে।

ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে সমন্বয় করা সত্ত্বেও দলটি এই হামলার শিকার হয় বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

গাজার হামাস পরিচালিত মিডিয়া অফিস হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে, তারা এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করছে।

সামুদ্রিক করিডরের মাধ্যমে গাজায় মানবিক সহায়তা পরিচালনাকারী দুটি দাতব্য সংস্থার মধ্যে একটি হলো ডব্লিউসিকে। ত্রাণকর্মীদের গাড়িতে আঘাত হানার কিছুক্ষণ আগে দলটি মেরিটাইম করিডর দিয়ে আনা ১০০ টন খাদ্যসহায়তা আনলোড করেছিল বলে জানায় সংস্থাটি।

এক বিবৃতিতে দাতব্য সংস্থার সিইও এরিন গোর বলেছেন, এটি কেবল ডব্লিউসিকের বিরুদ্ধে আক্রমণ নয়, এটি মানবিক সংস্থাগুলোর ওপর আক্রমণ।

এ ঘটনায় অঞ্চলটিতে খাদ্যকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহারের সবচেয়ে ভয়াবহ চিত্র উঠে এসেছে।

সম্প্রতি এক বিবৃতিকে ডব্লিউসিকে জানায়, গত অক্টোবর থেকে এটি গাজায় ৪২ মিলিয়নের বেশি খাবার সরবরাহ করেছে। আরও এক মিলিয়নের বেশি ত্রাণ প্রস্তুত ছিল।

২০১০ সালে বিখ্যাত শেফ জোসে আন্দ্রেস ও তার স্ত্রী প্যাট্রিসিয়া হাইতিতে একটি বড় ভূমিকম্প থেকে বেঁচে যাওয়া লোকদের জন্য প্রাথমিকভাবে খাবার সরবরাহ করতে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন প্রতিষ্ঠা করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েলি হামলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close