reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মার্চ, ২০২৪

মস্কোর কনসার্টে হামলায় আটকদের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদের’ অভিযোগ

ছবি : সংগৃহীত

মস্কোর কনসার্ট হলে বন্দুকধারীদের হামলার ঘটনায় আটক চারজনের বিরুদ্ধে ‘সন্ত্রাসী’ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এনেছে রাশিয়া। রোববার (২৪ মার্চ) তাদের মস্কোর আদালতে তোলা হয়। এরমধ্যে দুজনের ছবিও প্রকাশ করা হয়েছে। এখন পর্যন্ত শুক্রবারের ওই হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৭ জনে দাঁড়িয়েছে।

অভিযুক্ত চারজন হলেন, দালেরদজন মিরজোয়েভ, সাইদাকরামি মুরোদালি রাচাবালিজোদা, সামসিদিন ফারিদুনি এবং মোহাম্মদসোবির ফায়জোভ।

বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ছবি প্রকাশ করা দুজনের একজন মিরজোয়েভ তাজিকিস্তানের নাগরিক। আর অন্যজন রাচাবালিজোদার জাতীয়তা সম্পর্কে কিছু জানা যায়নি। ফারিদুনি ও ফায়জোভের জাতীয়তা সম্পর্কেও জানা যায়নি।

রুশ সংবাদমাধ্যম আরটি বলছে, রক ব্যান্ড ‘পিকনিক’র একটি কনসার্টের ঠিক আগে ২২ মার্চ সন্ধ্যায় একদল বন্দুকধারী ক্রোকাস সিটি হলে হামলা চালায়। আনুমানিক সাড়ে ৭ হাজার মানুষের ধারণক্ষমতার ভেন্যুটি প্রায় পূর্ণ ছিল। সন্ত্রাসীরা প্রথমে সেখানকার নিরাপত্তারক্ষীদের হত্যা করে, এরপর দর্শনার্থীদের ওপর গুলি চালায় এবং তারপরে আগুন দিতে শুরু করে, যা দ্রুত ভবনের মধ্যে ছড়িয়ে পড়ে।

তদন্তকারীদের মতে— নিহতদের মধ্যে তিন শিশু রয়েছে এবং এখন পর্যন্ত মোট ৬২টি মৃতদেহ শনাক্ত করা হয়েছে। এছাড়াও স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, নৃশংস এই ঘটনায় দুই শতাধিক মানুষ আহত হয়েছেন।

গত দুই দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি। এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার পরপরই এর দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

তবে রুশ কর্তৃপক্ষ মস্কোর কনসার্ট হলে হামলার পেছনে ইউক্রেনের সম্পৃক্ততা রয়েছে বলে দাবি করেছে। যদিও কোনো তথ্য–প্রমাণ উপস্থাপন করা হয়নি। মস্কোর এমন অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেন। সূত্র: বিবিসি

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মস্কো,কনসার্ট,প্রাণঘাতী হামলা,ইউক্রেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close