reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০২৪

উত্তেজনার মধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

ছবি : সংগৃহীত

নতুন সলিড-ফুয়েল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানিয়েছে উত্তর কোরিয়া। কোরীয় উপদ্বীপে বিরাজমান উত্তেজনার মধ্যেই মাঝারি-পাল্লার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল দেশটি।

সোমবার (১৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া রবিবার মধ্যবর্তী পাল্লার একটি নতুন সলিড-ফুয়েল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে বলে দেশটির সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) সোমবার জানিয়েছে।

একইসঙ্গে এই পরীক্ষা প্রতিবেশী দেশগুলোর জন্য কোনও ধরনের নিরাপত্তা হুমকির সৃষ্টি করেনি বলেও দাবি করা হয়েছে।

কেসিএনএ’র তথ্য অনুসারে, নতুন মাল্টি-স্টেজ হাই-থ্রাস্ট সলিড-ফুয়েল ইঞ্জিন এবং একটি মধ্যবর্তী-রেঞ্জের হাইপারসনিক ম্যানুভারেবল নিয়ন্ত্রিত ওয়ারহেডের নির্ভরযোগ্যতা পরীক্ষা করার লক্ষ্যে রোববার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

রয়টার্স বলছে, উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সন হুইয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল পিয়ংইয়ং থেকে রাশিয়া সফরে যাওয়ার দিনই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি চালানো হয়েছে বলে কেসিএনএ জানিয়েছে।

গত বছরের নভেম্বরে পিয়ংইয়ং তার প্রথম সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের পর কোরীয় উপদ্বীপে উত্তেজনা বিরাজ করছে। এর পর ডিসেম্বরে উত্তর কোরিয়া বলেছিল, যুক্তরাষ্ট্রের শত্রুতার বিরুদ্ধে নিজেদের পারমাণবিক যুদ্ধ প্রস্তুতি পরিমাপ করতে নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে তারা।

মূলত পিয়ংইয়ংয়ের একের পর এক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জেরে দুই কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা এবং সেইসাথে পিয়ংইয়ং ও মস্কোর মধ্যে সম্পর্ক অঅরও গভীর হওয়ার মধ্যেই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং রাশিয়া সফরের বিষয়টি সামনে এলো। আর এসব বিষয়ই ওয়াশিংটন এবং তার মিত্রদের উদ্বিগ্ন করে চলেছে।

সোমবার পৃথক ভাষ্যতে কেসিএনএ আরও জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া এবং অস্ত্র প্রতিযোগিতার মাধ্যমে এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির জন্য সিউলকে অভিযুক্ত করেছে উত্তর কোরিয়া। ‘এমনকি সামান্য স্ফুলিঙ্গও দুটি সবচেয়ে প্রতিকূল দেশের মধ্যে বিশাল সংঘাতের জন্য অনুঘটক হতে পারে’ বলে সেখানে মন্তব্য করা হয়েছে।

এর আগে গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেন, দক্ষিণ কোরিয়াকে তার দেশের প্রতি ‘সবচেয়ে শত্রুতাপূর্ণ’ রাষ্ট্র হিসাবে সংজ্ঞায়িত করার সময় এসেছে। কেসিএনএ) সেসময় আরও জানায়, আত্মরক্ষা এবং পারমাণবিক যুদ্ধ প্রতিরোধের জন্য দেশের সামরিক সক্ষমতা বাড়ানোর আহ্বান জানানোর পাশাপাশি সংঘর্ষের আবহ সৃষ্টি ও অস্ত্র তৈরিতে উসকানি দেওয়ার জন্য সিউলকে অভিযুক্ত করেছেন কিম।

এছাড়া কিম দুই কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান খারাপ সম্পর্ককে ‘পরিবর্তনের নতুন পর্যায়’ এবং ‘অনিবার্য বাস্তবতা’ বলেও অভিহিত করেছেন।

এর আগে গত মাসে দলীয় বৈঠকে কিম বলেছিলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে শান্তিপূর্ণ পুনর্মিলন অসম্ভব। সেসময় তিনি আরও বলেন, দক্ষিণ কোরিয়ার সাথে সম্পর্কের ক্ষেত্রে তার সরকার ‘নীতিতে ব্যাপক পরিবর্তন’ আনবে।

এছাড়া যুক্তরাষ্ট্রের কারণে সশস্ত্র সংঘাত বাস্তবে পরিণত হচ্ছে বলেও সেসময় মন্তব্য করেছিলেন তিনি।

বিশ্লেষকরা বলেছেন, দক্ষিণ কোরিয়াকে ‘সবচেয়ে শত্রুতাপূর্ণ’ রাষ্ট্র হিসাবে সংজ্ঞায়িত এই পদক্ষেপটি ভবিষ্যতের যুদ্ধে সিউলের বিরুদ্ধে পিয়ংইয়ংকে পারমাণবিক অস্ত্রের ব্যবহারের সুযোগ করে দিতে পারে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, রোববার দুপুর ২টা ৫৫ মিনিটে পিয়ংইয়ং এলাকা থেকে নতুন সলিড-ফুয়েল হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের পর সেটি দেশের পূর্ব উপকূল থেকে প্রায় ১০০০ কিমি (৬০০ মাইল) উড়ে যায়।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটির সর্বোচ্চ উচ্চতা ছিল কমপক্ষে ৫০ কিলোমিটার (৩০ মাইল)।

পিয়ংইয়ং এর আগে বলেছিল, তারা গত ১১ নভেম্বর এবং ১৪ নভেম্বর একটি মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের জন্য তাদের নতুন সলিড-ফুয়েল ইঞ্জিন পরীক্ষা করেছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পিয়ংইয়ং,হাইপারসনিক ক্ষেপণাস্ত্র,উত্তর কোরিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close