পার্থ মুখোপাধ্যায় (কলকাতা)

  ০৫ জুলাই, ২০২০

ভুটানের ভুখণ্ডকে নিজেদের দাবি করছে চীন

ভারতের গালওয়ান ভ্যালিকে নিজেদের বলে দাবির পর, নেপালে অনধিকার প্রবেশ, তারপর ভুটানের দিকে এগোচ্ছে চীন। এবার চী নেপালের পূর্বাঞ্চলকে অরুণাচল প্রদেশের সীমান্ত বলে দাবি করেছে। গ্লোবাল এনভায়রনমেন্ট ফেসিলিটি কাউন্সিলের বৈঠকেই ভুটানের সাংটেক ওয়াইল্ডলাইফ সাংচারি নামক অভয়ারণ্যটিকে বিতর্কিত বলে দাবি করেছে বেজিং। চিনের কাউন্সিল সদস্যের দাবি খারিজ করে ভুটান জানিয়েছে, সাংটেক ওয়াইল্ডলাইফ সাংচারি ভুটানের একটি অবিচ্ছেদ্য ও সার্বভৌম অঞ্চল। এলাকাটি নিয়ে চী ও ভুটানের কোনো সীমান্ত সমস্যা অতীতে ছিল না। কখনও অঞ্চলটি বিতর্কিত ছিল না বলে জানিয়েছে ভুটান। উল্লেখ্য, কয়েকদিন আগে চীকে বিস্তারবাদী বলে কটাক্ষ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে সাংটেক অরুণাচলপ্রদেশ ও চীনের সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। তাই বিশেষজ্ঞদের একাংশের মত, আসলে ভারতকেই খোঁচা দিতেই নতুন দাবি চীনের। গতমাসেই নেপাল অভিযোগ তুলেছিল, তিব্বতে চিনের রাস্তার একাংশ তাঁদের ভূখণ্ডে ঢুকে পড়েছে। নেপালে ৬৪হেক্টরের বেশি জমিতে অনুপ্রবেশের অভিযোগ উঠেছিল চীনের বিরুদ্ধে। তিব্বত সরকারের প্রেসিডেন্ট লবসাং সাঙ্গে বলেছেন, ৬০-এর শতকে তিব্বত দখলের পরই পাঁচ আঙুলের পরিকল্পনা নিয়েছিল চীনা সরকার। তার মন্তব্য অনুযায়ী, তিব্বত যদি হাতের তালু হয়, তবে লাদাখ, নেপাল, ভুটান, সিকিম ও অরুণাচলপ্রদেশ হল তার পাঁচ আঙুল।

ভারতীয় সশস্ত্র বাহিনীর মনোবল অনেক বেশি। আগের মতোই জওয়ানরা নিজেদের জীবন দিতে প্রস্তুত থাকেন। লাদাখে চীনা সেনার সঙ্গে উত্তেজনার ইস্যুতে এমনই মন্তব্য করেছেন আইটিবিপি প্রধান এসএস দেশওয়াল। আইটিবিপি ডিরেক্টর জেনারেল বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাদাখে গিয়ে সেনাবাহিনীর মনোবল আরও বাড়িয়ে দিয়েছেন। জাতীয় নেতৃত্ব, রাজনৈতিক নেতৃত্ব, ফোর্স ও জওয়ানরা সম্পূর্ণভাবে দেশের জন্য নিয়োজিত। সীমান্ত সুরক্ষার জন্য নিজেদের নিয়োগ করেছেন জওয়ানরা। ভারতীয় সেনার সমস্ত ফোর্সের মনোবল অনেক উচ্চতাসম্পন্ন। ১০হাজার বেডের কোভিড কেয়ার সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে একথাই বলেছেন এসএস দেশওয়াল। তিনি জানিয়েছেন, চিকিৎসক ও প্যারামেডিক্স দল ওই কোভিড কেয়ারের বহু সংখ্যক রোগীর যত্ন নিতে সক্ষম। কারণ এর আগেও ছাওলা অঞ্চলে আইটিবিপির তৈরি দেশের প্রথম কোয়ারেন্টাইন সেন্টার ও সিএপিএফ রেফারেল হাসপাতালে ভাইরাস আক্রান্ত রোগীদের দেখাশোনার অভিজ্ঞতা তাদের আছে। কোভিড কেয়ারটি উদ্বোধন করেছেন দিল্লির উপ-রাজ্যপাল অনিল বৈজল। ওই সেন্টারের নোডাল এজেন্সি হল মাউন্টেন ওয়ারফেয়ার ট্রেইন্ড ফোর্স। দক্ষিণ দিল্লির ছত্তরপুরে অবস্থিত সর্দার প্যাটেল কোভিড কেয়ার সেন্টারটি চালানোর জন্য রাজধানীতে ক্ষমতাসীন আমআদমি পার্টি রাধা স্বামী ব্যাসের সঙ্গে হাত মিলিয়েছে।

উল্লেখ্য, দেশের পূর্বাঞ্চলে চীনের সঙ্গে ভাগ করে নেওয়া ৩,৪৮৮কিলোমিটার লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে সুরক্ষা ও শান্তি বজায় রাখাটাই ভারত তিব্বত সীমান্ত পুলিশ বা আইটিবিপি জওয়ানদের প্রধান কাজ।

প্রধানমন্ত্রীর লাদাখ সফর ও সেনাদের হাসপাতালে দেখতে যাওয়া নিয়ে প্রশ্ন তোলায়, বিদ্বেষপরায়ণ ও অসমর্থিত অভিযোগ বলে কংগ্রেসকে বিঁধেছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, সশস্ত্র সেনাবাহিনীর সঙ্গে কীভাবে ব্যবহার করা হয় তা নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে, এটা খুবই দুর্ভাগ্যজনক। সশস্ত্র সেনাকে সর্বোৎকৃষ্ট চিকিৎসা পরিষেবা দেওয়া হয়। প্রতিরক্ষামন্ত্রক বিবৃতিতে স্পষ্ট করেছে, সংকটের সময়তেও জেনারেল হাসপাতাল কমপ্লেক্সের একটি অংশে ১০০টি বেডের ব্যবস্থা করা হয়েছে। সাহসী জওয়ানদের কোভিড রোগীদের থেকে পৃথক করতেই এক ব্যবস্থা করা হয়েছে। সেনাপ্রধান এমএম নারাভানে এবং সেনা কম্যান্ডারও জখম জওয়ানদের দেখতে যান। উল্লেখ্য, নরেন্দ্র মোদীর লাদাখ সফরের ছবি প্রকাশ্যে আসতেই, ফটো অপ বা ছবি তোলার সুযোগ বলে কটাক্ষ করেছে কংগ্রেস। কংগ্রেস নেতা অভিষেক দত্ত বলেছেন, নরেন্দ্র মোদী যখন লেহর ওই হাসপাতালে জওয়ানদের দেখতে গিয়েছিলেন, তখন সেখানে চিকিৎসকের বদলে ফটোগ্রাফাররা উপস্থিত ছিলেন। কোনও দিক থেকে জায়গাটি হাসপাতালের মতো দেখতে লাগছে না বলে দাবি করেছেন তিনি। কংগ্রেস নেতা টুইট করে বলেছেন, জওয়ানদের বেডের পাশে কোনো স্যালাইনের বোতল নেই, ওষুধ বা জলের বোতলও দেখা যাচ্ছে না। চিকিৎসকের জায়গায় সেখানে উপস্থিত ছিলেন ফটোগ্রাফাররা। তবে এটা দেখে ভালো লাগছে যে, ভগবানের দয়ায় আমাদের জওয়ানরা সুস্থ আছেন।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,ভারত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close