কুয়েতে ৩০ হাজার প্রবাসী আকামা নবায়ণে আইন লঙ্ঘন করেছে

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৭:২৩

আবু বক্কর সিদ্দিক পাভেল, কুয়েত

কুয়েত সুরক্ষা সূত্র জানায় যে প্রায় ৩০,০০০ প্রবাসী রেসিডেন্সী বিষয়ক আইন লঙ্ঘন করেছেন। কারণ তাদের আকামা ১ সেপ্টেম্বর থেকে শেষ হয়ে গিয়েছিল। ১৪ অনুচ্ছেদ অনুযায়ী যাদের আকামা বা রেসিডেন্সি ১ সেপ্টেম্বর থেকে শেষ হয়েছে, তাদের আকামা নবায়ন করতে ব্যর্থ হলে প্রতিদিন ২ দিনার করে জরিমানা প্রদান করতে হবে। কিছু প্রবাসীরা এই বিষয়ে এখনও বিশ্বাস করে যে ১৪ অনুচ্ছেদ অনুযায়ী (অস্থায়ী বাসস্থান) ৩০ নভেম্বর পর্যন্ত আকামা সয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ হয়ে গিয়েছে, তা ঠিক নয়।

আবাসিক বিষয় সম্পর্কিত সূত্রগুলি আল-কাবাস পত্রিকা কে জানিয়েছে যে হাজার হাজার প্রবাসীদের স্পনসর বা সংস্থাগুলি আবাসনের স্থিতি সংশোধন করার জন্য বা অস্থায়ী আবাসনের পূর্ণবিকরণের জন্য অনুরোধ জমা দেয়নি বা জেনারেল অথরিটি কর্তৃক নতুন রেসিডেন্সির অনুমতি পাওয়ার জন্য কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত একটি নতুন ওয়ার্ক পারমিট সরবরাহ করার জন্য অনুরোধ জমা দেয়নি বলে জানান।

যাদের আবাসন বা আকামা আগস্টের পরে অর্থাৎ ১ সেপ্টেম্বর থেকে মেয়াদ শেষ হয়ে গিয়েছে, তাদের স্ট্যাটাসটি সংশোধন করেননি তাদের প্রতিদিন ২ দিনার করে জরিমানা দিতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে প্রবাসীদের স্পনসর, পরিবারের প্রধানদেরকে জরিমানা দিয়ে স্ট্যাটাসটি (আকামা) সংশোধন করতে আহ্বান জানিয়েছেন।