বিনোদন ডেস্ক

  ০৪ ফেব্রুয়ারি, ২০২৪

জাতীয় পথনাট্যোৎসব ২০২৪

হুমায়ূন আহমেদের ‘পিঁপড়া’ : ছোটগল্প থেকে নাটকে

রাজধানীতে চলছে ‘জাতীয় পথনাট্যোৎসব ২০২৪’। ১ ফেব্রুয়ারিতে হয়েছে এর উদ্বোধন, চলবে আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এই উৎসবের আয়োজক বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন।

উৎসবের চতুর্থ দিনে রবিবার প্রদর্শিত হয় নাট্যদল সময় প্রযোজিত নাটক ‘পিঁপড়া’। জনপ্রিয় কথাসহিত্যিক হুমায়ূন আহমেদের ছোটগল্প ‘পিঁপড়া’ অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। ধর্ষণবিরোধী সচেতনতা বৃদ্ধির বার্তা দেওয়া এই নাটকে অভিনয় করছেন ফখরুল ইসলাম মিঠু,মাহমুদুল আলম, সাঈফ, সাইফুল বাবু, রাকিব আল হাসান, মুক্তা। পোশাক পরিকল্পনা করেছেন মানসুরা আক্তার লাভলী।

উল্লেখ্য, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন রাষ্ট্রভাষা বাংলার জন্য শহীদদের স্মরণে ১৯৮০ সাল থেকে প্রতিবছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহব্যাপী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজন করে আসছে ‘জাতীয় পথনাট্যোৎসব’। এর ধারাবাহিকতায় এ বছরও ‘রাজনীতির মাপকাঠি শিল্প সাহিত্য সংস্কৃতি’ স্লোগানে রাজধানীসহ দেশের ২১টি জেলায় একযোগে শুরু হয় ‘জাতীয় পথনাট্যোৎসব ২০২৪’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এ উৎসবে দেশের ৩০০ নাট্যদল অংশ নেবে। রবিবার (৪ ফেব্রুয়ারি) সময় প্রযোজিত নাটক ‘পিঁপড়া’ ছাড়াও ঢাকা মঞ্চ পরিবেশন করে নাটক ‘ইঁদুর’। এ কে এম আহসান কবীরের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন মিজানুল হক নিক্তি। নাট্যযোদ্ধা মঞ্চস্থ করে নাটক ‘টক্কর’। রচনা ও নির্দেশনায় ফয়সাল আহমেদ। নাটক ‘স্মৃতি মিনার’ পরিবেশন করে স্বরবীথি। রচনা বজলুর রশিদ, নির্দেশনা শওকত হাসান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close