শেকৃবি প্রশাসনিক ভবনের নতুন নামকরণ

নাম পরিবর্তনে শিক্ষার্থীদের মিশ্র প্রতিক্রিয়া

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১১:০০ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১১:১৭

​মো. আবদুল্লাহ. শেকৃবি

নতুন নামে নামকরণ করা হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) প্রশাসনিক ভবনের। বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের আদিরূপ বাংলাদেশ কৃষি ইনস্টিটিউটের প্রাক্তন ছাত্র কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমের নামে প্রশাসনিক ভবনটির নামকরণ করা হয়। 

গত রোববার শেকৃবির প্রশাসনিক ভবনের মূল ফটকের উপরে ‘প্রশাসনিক ভবন’ সম্বলিত পূর্বের ডিজিটাল ব্যানার সরিয়ে একই জায়গায় ‘আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রশাসনিক ভবন’ সম্বলিত  ডিজিটাল ব্যানার স্থাপন করা হয়।

ভবনের নাম পরিবর্তন নিয়ে শিক্ষার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। তারা জানান, সাধারণত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নাম কোনো ব্যক্তির নামে হয় না। কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মূল রুপকার। তার নামে টিএসসি বা লাইব্রেরি কিংবা কোনো হলের নামকরণ করা যেত। প্রশাসনিক ভবন তার নামে করে মূলত তাকে অসম্মান করা হচ্ছে।

রেজিস্ট্রার শেখ রেজাউল করিমের কাছে নামকরণের এ পরিবর্তন সম্পর্কে জানতে চাইলে বলেন, গত মাসের ১১ তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেট মিটিংয়ে এটি অনুমোদিত।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আজিজুর রহমান বলেন, লাস্ট সিন্ডিকেট মিটিংয়ে তারা এটা পাস করিয়ে নিয়েছেন। সেদিনই ভিসি স্যার (ড. কামাল উদ্দিন আহাম্মদ তখনও ভিসি) আমাকে নাম ঠিক করে দিয়ে জরুরি ভিত্তিতে লাগানোর নির্দেশ দিয়েছিলেন। প্রসেসিং করতে সময় লেগেছে। আপাতত নিচের ব্যানারটাই লাগানো হয়েছে, বিল্ডিংয়ের উপরে কয়েকদিন পর এলইডি লাইট সম্বলিত আরেকটি নামফলক স্থাপন হবে।

পিডিএসও/হেলাল