গাজীপুর প্রতিনিধি

  ২৩ এপ্রিল, ২০২৪

মহাসড়কের পাশে মৃত হাতি

মাথায় ক্ষত চিহ্ন, উঠিয়ে নেয়া হয়েছে দাঁত

গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে মৃত পুরুষ হাতি। গতকাল রাজেন্দ্রপুর ভাওয়াল জাতীয় উদ্যানের ২ নম্বর গেট এলাকায়। ছবি: প্রতিদিনের সংবাদ

গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশ থেকে একটি মৃত হাতি উদ্ধার করেছেন বনবিভাগের কর্মকর্তারা। মৃত পুরুষ হাতিটির মাথায় ক্ষত চিহ্ন ছিল, দুটি দাঁত উঠিয়ে নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে গাজীপুরের রাজেন্দ্রপুর ভাওয়াল জাতীয় উদ্যানের ২ নম্বর গেট এলাকায় মহাসড়ক পাশ থেকে মৃত হাতিটি উদ্ধারে করা হয়। পরে দুপুরে ময়নাতদন্ত শেষে উদ্যানের গজারি বনের ভেতর হাতিটিকে মাটি চাপা দেওয়া হয়েছে।

ঢাকার সহকারী বন সংরক্ষক বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে হাতিটি কারো পালিত হাতি ছিল। লিভার অকার্যকর হয়ে হাতিটি মারা গেছে। অন্য কোথাও মারা যাওয়ার হাতিটিকে এখানে এনে ফেলে রেখে রাখা হয়েছে। তদন্তের পর এ বিষয়ে প্রাযোজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ঢাকার সহকারী বন সংরক্ষক মো. মোজাম্মেল হোসেন বলেন, সকালে জাতীয় উদ্যানের রেঞ্জ কর্মকর্তা নাজমুল হক ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে মৃত অবস্থায় একটি হাতি পড়ে থাকতে দেখে ঊর্ধŸতন কর্মকর্তাদের জানান। খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে হাতিটি উদ্ধার করেন ও পুলিশে খবর দেওয়া হয়। হাতিটির বয়স আনুমানিক ৬ বছর। এটি পুরুষ হাতি ছিল। মাথায় ক্ষত চিহ্ন ছিল এবং দুটি দাঁত উঠিয়ে নেওয়া হয়েছে।

মোজাম্মেল হোসেন আরো বলেন, দুপুরে ঘটনাস্থলেই হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম হায়দার ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটিরিনারি সার্জন মো. মোস্তাফিজুর রহমান যৌথভাবে ময়নাতদন্ত করেন। পরে পাশেই গজারি বনে হাতিটিকে মাটি চাপা দেওয়া হয়েছে। এ ছাড়া সিআইডির ফরেনসিক বিভাগ মৃত হাতিটির নমুনা সংগ্রহ করেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close