এম এ জুনাইদ কবির, ঠাকুরগাঁও প্রতিনিধি

  ০৮ এপ্রিল, ২০২৪

ঠাকুরগাঁও পৌরসভা

ভিজিএফের চাল ওজনে কম, ছবি তোলায় সাংবাদিককে শাসালেন মেয়র ও ছেলে

ছবি : প্রতিদিনের সংবাদ

* ১০ কেজির স্থলে ৯ থেকে সাড়ে ৯ কেজি করে চাল বিতরণের অভিযোগ।

* সংবাদ সংগ্রহে গেলে স্থানীয় সংবাদকর্মীকের ক্যামেরা, ফোন ছিনিয়ে নেওয়ার চেষ্টা মেয়রের ছেলের।

* গরিব অসহায়দের না দিয়ে বিত্তবানদের ভিজিএফের কার্ড দেওয়ার অভিযোগ।

ঈদুল ফিতর সামনে রেখে ঠাকুরগাঁওয়ে সরকারের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় অসহায় ও দরিদ্র মানুষদের মধ্যে বিনামূল্যে ভিজিএফর খাদ্যশস্যের চাল বিতরণে ওজনে কম দেওয়া অভিযোগ উঠেছে পৌরসভা কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ সময় খবর ও ছবি সংগ্রহ করতে গেলে স্থানীয় এক সংবাদকর্মীকে লাঞ্চিত করেন ঠাকুরগাঁও পৌর মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যা ও ছেলে বাধন ইসলাম।

রোববার (৭ এপ্রিল) দুপুরে ঠাকুরগাঁও পৌরসভায় ভিজিএফ কার্ডধারীদের মধ্যে ১০ কেজির স্থলে ৯ থেকে সাড়ে ৯ কেজি করে চাল বিতরণ করেছেন পৌর কর্তৃপক্ষ। এমন অভিযোগ কার্ডধারীদের।

সরকারি নির্দেশনা অনুযায়ী, প্রত্যেক কার্ডধারীকে ১০ কেজি করে চাল দেওয়ার কথা। কিন্তু কার্ডধারীদের ৯ থেকে সাড়ে ৯ কেজি করে চাল দেওয়া হয়েছে। এ ছাড়া গরিব অসহায়দের না দিয়ে বিত্তবানদেরও ভিজিএফের কার্ড দেওয়া হয়েছে। এমন অভিযোগ চাল নিতে আসা সুবিধাভোগীদের।

এদিকে খবর পেয়ে সংবাদ সংগ্রহ ও ছবি ধারণ করতে গেলে স্থানীয় সংবাদকর্মীদের ক্যামেরা, মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার চেস্টা করেন মেয়র আঞ্জুমান আরার ছেলে বাধন ইসলাম। এসময় ভিডিও ডিলিট করার জন্য বিভিন্ন হুমকি-ধামকি দেন।

পরে ভুক্তভোগীরা প্রতিবাদ জানালে মেয়র তেড়ে এসে হাতাহাতি ও ধাক্কাধাক্কি করেন। এক পর্যায়ে লাঞ্চিতের স্বীকার হন সিএনআই-এর সংবাদকর্মী আব্দুল আওয়াল। এ সময় পরিবেশ উত্তপ্ত হলে সাময়িকভাবে চাল বিতরণ বন্ধ করে দেওয়া হয়। পরে সংবাদকর্মীরা ফিরে গেলে সুবিধাভোগিদের মধ্যে আবারো চাল বিতরণ করা হয়।

পৌরসভার তথ্য অনুযায়ী, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঠাকুরগাঁও পৌরসভার ১২টি ওয়ার্ডে ৪ হাজার ৬২১ জন ভিজিএফ কার্ডধারীর জন্য চাল বরাদ্দ দেওয়া হয়।

এদিকে মেয়র ও তার ছেলের উগ্র আচরণে ক্ষোভ প্রকাশ করেছেন পৌরবাসী। নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক পৌরবাসী ও রাজনীতিক বলেছেন, মেয়রের মারমুখি আচরণ মোটেও আশা করা যায় না। চাল বিতরণে কম দেওয়ার অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া উচিৎ ছিল তারা। উল্টো নিজেই মারামারিতে অংশ নিচ্ছেন। কিন্তু তিনি যেভাবে সংবাদকর্মীদের সঙ্গে আচরণ করেছেন, তাতে পৌরবাসী হতাশ।

জানতে চাইলে আর মেয়র আঞ্জুমান আরা বন্যা বলেন, ‘চাল ওজনের কম দেওয়ার অভিযোগ পেয়েছি। অভিযোগ শুনে দ্রুত পৌরসভায় ছুটে আসি।’ পরে ১০ কেজি পুরন করে তালিকাভুক্তদের চাল বিতরণ করা হয় বলে দাবি তার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঠাকুরগাঁও পৌরসভা,সাংবাদিক,ভিজিএফের চাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close