বেলাব (নরসিংদী) প্রতিনিধি

  ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

আমদানি নির্ভরতা কমাতে সমতল ভূমিতে কফি চাষে সাফল্য

ছবি: প্রতিদিনের সংবাদ

নরসিংদীর বেলাব উপজেলায় সমতল ভূমিতে কফি চাষ করে সাফল্য পেয়েছে চাষি সালাউদ্দিন মোল্লা। প্রথমবারের মতো পরীক্ষামূলক চাষাবাদে কাঙ্খিত ফলনে খুশি চাষি ও উপজেলা কৃষি বিভাগ। আমদানি নির্ভরতা কমাতে কৃষি বিভাগের উদ্যোগে পাহাড়ি অঞ্চলের কফি সমতল ভূমিতে চাষের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, ২০২১ সালে বেলাব উপজেলার নিলক্ষীয়া গ্রামের সালাউদ্দিন মোল্লার এক বিঘা জমিতে ১৪০টি চারা রোপণের মধ্যদিয়ে পরীক্ষামূলক চাষাবাদ শুরু হয় কফির।

চাষি মো. সালাউদ্দিন মোল্লা জানান, কৃষি অফিস থেকে আমাকে পরীক্ষামূলক চাষাবাদের জন্য কফির চারা দেওয়া হয়। চারা সংগ্রহ করে ৩৩ শতক জমিতে রোপণের পর প্রথম বছর তেমন ভালো ফলন না আসলে ও দ্বিতীয় বছরই আশানুরুপ ফলন আসে। বাজারজাত করণের সহযোগীতার আশ^স্ত করেছেন। বাগান দেখে অনেকেই মুগ্ধ হচ্ছেন, আবার অনেকে আগ্রহ প্রকাশ করছেন এই চাষ করতে।

বাগান পরিদর্শন করতে আসা স্থানীয় উদ্যোক্তা ফায়েজ উদ্দিন আহমেদ বলেন, আমাদের জানা ছিল না যে সমতল ভূমিতে ও কপি চাষ হয়। উপজেলার সালাউদ্দিন সেটা চাষ করে প্রমাণ করে দিয়েছেন। ওনার দেখা দেখি অনেকেই কফি চাষে আগ্রহ দেখাচ্ছেন। সরকার যদি কফি চাষে সু-নজর দেয় তবে বিদেশ থেকে আমদানি কমিয়ে দেশের উৎপাদিত কফি দিয়েই দেশের চাহিদা পূরণ করা সম্ভব।

বেলাব উপজেলা কৃষি কর্মকর্তা নাজিম উর রউফ খাঁন বলেন, প্রাথমিক ভাবে প্রদর্শনী হিসেবে আমরা কফি চাষের উদ্যোগ নিয়েছি। যখন যা প্রয়োজন কারিগরি সহযোগিতার দেওয়া হচ্ছে। আশা করি দেশে ভবিষ্যতে কফি চাষে ব্যাপক প্রসার ঘটবে।

নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আজিজুর রহমান জানান, পরীক্ষামূলক চাষাবাদে সফলতা পাওয়া গেছে। কেউ যদি উদ্যোক্তা হিসেবে কফি চাষ করতে চায় তাদের কেউ সহযোগিতা করা হবে। দেশে কফির চাষ করে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি নতুন কর্মসংস্থান সৃষ্টি সম্ভব বলে জানান তিনি।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নরসিংদীর বেলাব,সমতল ভূমিতে কফি চাষ,চাষি সালাউদ্দিন মোল্লা,নরসিংদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close