তানজিম ইসলাম, দোহার (ঢাকা)

  ১৪ ফেব্রুয়ারি, ২০২৪

রাইপাড়া ইউনিয়নে অভিযোগ

দোহারে রাতের আঁধারে ইউপির জমি দখল চেয়ারম্যানের 

অভিযুক্ত ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেনে ও দখল করা জায়গা। ছবি: সংগৃহীত

ঢাকার দোহারে রাতের আধারে ইউনিয়ন পরিষদের (ইউপি) নামে থাকা জমি দখলের অভিযোগ উঠেছে ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেনের বিরুদ্ধে। উপজেলার রাইপাড়া ইউনিয়নের পালামগঞ্জ বাজার সংলগ্ন এলাকা এই ঘটনা ঘটে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে পালামগঞ্জ বাজার এলাকায় গিয়ে জমি দখল অবস্থা দেখা গেছে।

ইউনিয়ন পরিষদের জমি পরিমাপের জন্য আবেদন করলেও মাপের আগেই চেয়ারম্যান আমজাদ হোসেন ঘর তুলেছেন। এমনকি তার নামে আরেক দোকানদার সরকারি জায়গা দখল করেছেন বলে জানা গেছে। স্থানীয় বাসিন্দা, চেয়ারম্যান ও উপজেলার সহকারি কমিশনারের (ভূমি) সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন রাইপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

জানা গেছে, উপজেলার বড় ইকরাশি মৌজার একটি দাগে ইউপির নামে ৯ শতাংশ জমি ছিল। একই মৌজার আরেকটি দাগে কিছুদিন আগে ইউনিয়ন পরিষদের সাইনবোর্ড স্থাপন করেন ইউপি চেয়ারম্যান আমজাদ। পরে সোমবার রাতে ইউপির জমিতেও ঘর তুলে দখলে নেন তিনি।


  • জমি পরিমাপের জন্য আবেদন করেই ইউনিয়ন পরিষদের জমি দখল চেয়ারম্যানের।
  • চেয়ারম্যানের কথা বলে সরকারি জায়গা দখল করেছেন এক দোকানদার।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, চেয়ারম্যানের ভয়ে কেউ কোনো কথা বলতে সাহস পায় না। তবে রাতের আধারে জমি দখলের প্রতিবাদ জানিয়ে বিচার দাবি করেন তারা।

এদিকে স্থানীয় বাসিন্দারা আরো জানান, পালামগঞ্জ বাজারের বটতলার পাশে আরো একটি জমি দখল করে দোকান করেছেন একই এলাকার ছেলামত হোসেন নামে একজন। তিনিও সোমবার (১২ ফেব্রুয়ারি) রাতে বেশ কয়েকটি সিমেন্টের খুঁটি দিয়ে দোকান তুলে সরকারি জমির অংশ দখল করেছেন।

অভিযোগ বিষয়ে জানতে চাইলে ছেলামত হোসেন বলেন, ‘আমি চেয়ারম্যান আমজাদ হোসেনের অনুমতি নিয়েই দোকান তুলছি।’

জানতে চাইলে ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন প্রথমে তিনি জমি দখলের বিষয়টি অস্বীকার করেন। পরে তিনি বলেন, ‘এখানে ইউনিয়ন পরিষদের জমি আছে, তাই সাইনবোর্ড দেওয়া হয়েছে। রাতের আধারে ঘর কে তুলেছে, এ বিষয়ে আমি জানি না। জমি পরিমাপ হলে যেখানে সীমানা আসবে, সেখানে সাইনবোর্ড সরিয়ে নেওয়া হবে।’ ছেলামত হোসেনের দোকানের বিষয়ে চেয়ারম্যান বলেন, ‘সরকারি জমিতে তিনি অনেকদিন ধরেই আছেন, আমি তাকে শুধু ভাঙা ঘর ঠিক করে নিতে বলেছি।’

সরকারি জমি দখল বিষয়ে জানতে চাইলে দোহার উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মামুন খান মোবাইল ফোনে জানান, ‘আমজাদ চেয়ারম্যান ইউনিয়ন পরিষদের জমি পরিমাপের জন্য আবেদন করেছেন। পরিমাপের আগে স্থাপনা নির্মানের কোনো সুযোগ নেই। এ বিষয়ে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা,দোহার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close