কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

কালীগঞ্জের দেলোয়ার

‘প্রতিবন্ধী মেয়েকেই ভালোবেসে বিয়ে করেছি’

ছবি: প্রতিদিনের সংবাদ

আজ ফাল্গুনের প্রথমদিন। সেইসঙ্গে আজ ভালোবাসা দিবসও। ভালোবেসে মানুষ কতো অসাধ্যই না সাধন করে। তেমনি এক ভালোবাসার গল্পকে বাস্তবে রূপ দিয়েছেন ঝিনাইদহের কালীগঞ্জের দেলোয়ার হোসেন। ভালোবেসে বিয়ে করেছেন বাকপ্রতিবন্ধী পিংকী খাতুনকে।

প্রথম দেখায় জানতেন না যে পিংকী কথা বলতে পারে না। যখন জানলেন ততদিনে তাকে ভালবেসে ফেলেছেন দেলোয়ার। পরে নানা বাধা পেরিয়ে ভালোবাসার মানুষকেই জীবনসঙ্গী (বিয়ে) করেন তিনি।

দেলোয়ার উপজেলার বুজিডাঙ্গা মুন্দিয়া গ্রামের বাসিন্দা। তার স্ত্রীর পিংকী খাতুনের বাড়ি একই উপজেলার হাজিপুর মুন্দিয়া গ্রামে।

মাধ্যমিক শ্রেণিতে পড়াকালে পিংকী খাতুনকে দেখেন দেলোয়ার হোসেন। প্রথম দেখাতেই তার ভালো লাগা শুরু। তখন জানা হয়নি মেয়েটি কথা বলতে পারে না। পরে তার বান্ধুবীদের কাছ থেকে জেনেও নিজের সিদ্ধান্তে অটল থাকেন দেলোয়ার। ততদিনে পিংকীও দেলোয়ারকে ভালোবেসেছেন। পিংকির বান্ধবীদের মাধ্যমে তা জানতে পারেন দেলোয়ার। এরপর যত বাধা-বিপত্তি। ঘটনা জেনে বেঁকে বসে দেলোয়ারের পরিবার। তবে পরিবারের বাধা পেরিয়ে পিংকি খাতুনকে বিয়ে করেন তিনি।

বাকপ্রতিবন্ধী পিংকী খাতুনকে বিয়ে করে অসহায় শ্বাশুড়ি ও নিজের সন্তানদের দেখাশোনা করছেন প্রায় ১২ বছর। এখন এ দম্পত্তির তিন সন্তান। বড় মেয়ে হ্যাপি (৮)। সে শারীরিক প্রতিবন্ধী। তবে তাতে ক্ষোভ নেই দেলোয়ার হোসনে। পরে এ দম্পত্তির আসে ছেলে অভি (৫) ও আরেক মেয়ে নূর।

দেলোয়ার হোসেনের শাশুড়ি কুলসুম বেগম জানান, ‘আমার মেয়ের বয়স ১৭ বছর হলে বিয়ে করে দেলোয়ার। সে হয়তো মায়ায় পড়ে আমার মেয়েকে বিয়েকে বিয়ে করেছে। আমার জামাই কোনোদিন আমাকে যৌতুকের চাপ দেয়নি। সংসারে কষ্ট থাকলেও আমরা অনেক সুখি।’

দেলোয়ার হোসেন বলেন, ‘আমি প্রতিবন্ধী মেয়েটাকেই বিয়ে করেছি ভালোবেসে। সে কথা বলতে পারে না। আমি পারিবারের সবাইকে বুঝিয়ে তাকে বিয়ে করি।’

দেলোয়ার একজন অ্যাম্বুলেন্সচালক। এর পিছনেও একটি ঘটনা আছে। তিনি বলেন, ‘আমার অ্যাম্বুলেন্স চালানোর উদ্দেশ্য হলো, যখন আমার বড় মেয়ে জন্ম নেয়, তখন অক্সিজেনের অভাবে সে প্রতিবন্ধী জীবন বরণ করে। তারপর থেকে আমি অ্যাম্বুলেন্স চালিয়ে মানুষের সেবা করার চেষ্টা করি।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঝিনাইদহ,কালীগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close