জয়পুরহাট প্রতিনিধি

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৪

জয়পুরহাটে নিয়ম না মেনে চলছে ৩৬ ইটভাটা, হুমকিতে পরিবেশ 

ছবি: প্রতিদিনের সংবাদ

জয়পুরহাটে আইনের তোয়াক্কা না করেই ৪৭টি ইটভাটা গড়ে উঠছে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ফসলি জমি এবং আবাসিক এলাকায় গড়ে তোলা হয়েছে এসব ভাটা। সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে চলছে ইটভাটাগুলো। এর ফলে হুমকিতে পরিবেশ ও জীববৈচিত্র্য। স্বাস্থ্য ঝুঁকিতে স্থানীয় বাসিন্দারা। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ তাদের।

পরিবেশ অধিদপ্তর জয়পুরহাটের তথ্য মতে, জেলায় মোট ৪৭ ইটভাটার ১১টি পরিবেশগত ছাড়পত্র রয়েছে। বাকি ৩৬টির কোনো অনুমোদন নেই।

পাঁচবিবি উপজেলার কোরিয়া গ্রামের তোফাজ্জল হোসেন বলেন, ইটভাটাগুলোর পরিবেশ দেখে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাই।

সদর উপজেলার বেলাআমলা এলাকার শাকিল বলেন, ইটভাটার বিরুদ্ধে প্রশাসনকে জানিয়ে লাভ হয় না। উল্টো মালিক জানতে পারলে তাদের সঙ্গে মনোমালিন্যের সৃষ্টি হয়।

জানা যায়, জয়পুরহাটে তিন ফসলি জমিতে পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্স ছাড়াই গড়ে উঠেছে প্রায় অর্ধশত ইটভাটা। কাটা হচ্ছে কৃষি জমির উর্বর অংশের মাটি। প্রশাসনের পদক্ষেপ না থাকায় ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা।

মোহাম্মদাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান জানান, ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে তেমনি ফসলের ক্ষতি হচ্ছে। শ্বাস-প্রশ্বাসের সমস্যা হচ্ছে এই পথে যাওয়া শিক্ষার্থীদের। এ ব্যাপারে প্রশাসনের সহযোগিতা চান তিনি।

জয়পুরহাট জেলা ইট প্রস্তুতকারক মালিক সমিতির সাধারণ সম্পাদক পারভেজ আহমেদ প্রতিদিনের সংবাদকে বলেন, যে ইটভাটার পরিবেশে ছাড়পত্র নেই তার মালিককে নির্দেশনা দেওয়া হয়েছে। বিষয়টি প্রক্রিয়াধীন।

পরিবেশ অধিদপ্তর সহকারী পরিচালক মোহাম্মদ ফারুক হোসেন প্রতিদিনের সংবাদকে বলেন, যে সব ইটভাটার পরিবেশগত ছাড়পত্র নেই তাদের বিরুদ্ধে প্রশাসনের সহযোগিতায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন প্রতিদিনের সংবাদকে বলেন, আমি ইতোমধ্যে কিছু তথ্য পেয়েছি যে অনেক ইট ভাটার পরিবেশ অধিদপ্তরে ছাড়পত্র বা লাইসেন্স নেই। ভাটাগুলোতে কয়লার পরিবর্তে খড়ি পোড়াচ্ছে। এমনকি যারা ইটভাটাতে শিশুশ্রম চালাচ্ছে তাদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জয়পুরহাট,ইটভাটা,অভিযান,হুমকি,পরিবেশ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close