বগুড়া প্রতিনিধি

  ১২ জানুয়ারি, ২০২৪

বগুড়ায় মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা, আগুনে শীত নিবারণের চেষ্টা 

বগুড়ায় খড়কুটোতে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন কয়েকজন। ছবি: প্রতিদিনের সংবাদ

বগুড়ায় শীতের তীব্রতা বেড়েই চলেছে। শুক্রবার (১২ জানুয়ারি) সকালে জেলায় মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন বগুড়া আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক নুরুল ইসলাম। তিনি আরো জানান, চলতি মাসে বেশ কয়েকদিন তাপমাত্রা বাড়লেও আবারো কমতে শুরু করেছে। এ অবস্থা আরো কয়েকদিন থাকতে পারে বলেও জানান নুরুল ইসলাম।

ঘনকুয়াশা ও হিমেল হাওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে ভোগান্তি বেড়েছে নিম্ন আয়ের মানুষের। গরম কাপড় গায়ে জড়িয়ে আবার কেউ রাস্তায় খড়কুটো, কাগজ জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। অনেকেই ঘর থেকে বের হচ্ছে না, যতক্ষণ না সূর্যের দেখা মেলে।

সরেজমিনে দেখা যায়, ঘড়ির কাঁটা তখন সাড়ে সাতটার ঘরে। বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় রাস্তার পাশে খড়কুটো, পরিত্যক্ত কাগজ জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন বেশ কয়েকজন। ৬০ ঊর্ধ্ব এসব খেটে খাওয়া মানুষের সঙ্গে যোগ দিয়েছেন কয়েকজন যুবক। তারা জানান, ভোর থেকেই ঠান্ডা বাতাস। তাই আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা।

এদিকে, ভোর থেকে ঘনকুয়াশার কারণে সড়ক মহাসড়কে হেড লাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। রিকশাচালক, দিনমজুরদের শীতে ভোগান্তি বাড়ে। খেটে খাওয়া এসব মানুষ জীবিকা নির্বাহের জন্য ঘনকুয়াশা উপেক্ষা করে ঘর থেকে বের হলেও এত সকালে লোকজন না পেয়ে বসে থাকে শীতের তীব্রতা সঙ্গী করে।

নৈশ্যপ্রহরী আব্দুল আজিজ জানান, ঠান্ডা বাতাস শীতের তীব্রতা বাড়িয়ে দিয়েছে। রিকশাচালক রফিকুল ইসলাম জানান, যত শীত হোক, পরিবারের খরচ মেটাতে ঘর থেকে বের হতেই হবে। ইজিবাইক চালক রুস্তম আলী জানান, সকালে কুয়াশায় কিছু দেখা যায় না।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়া,শীত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close