পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি

  ১২ জানুয়ারি, ২০২৪

পাঁচবিবিতে বাড়ছে তিলের চাষ, দামও মিলছে ভালো

ছবি: প্রতিদিনের সংবাদ

অল্প শ্রমে ও কম খরচে সব শ্রেণির মাটিতে উৎপাদন হওয়ায় তিল চাষে আগ্রহ বেড়েছে জয়পুরহাটের পাঁচবিবির কৃষকদের। আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলন আশা করছেন তিলচাষিরা। তরকারি হিসেবে বাসাবাড়িতে যেমন তিলের চাহিদা বেড়েছে, তেমনি তিল থেকে তৈরি নাড়ু, খাজা, মোয়াসহ নানা মুখরোচক খাবারও বেশ জনপ্রিয়। পাশাপাশি প্রসাধনী শিল্পে তিলের তেল ব্যবহার হচ্ছে।

জানা যায়, পাঁচবিবি উপজেলা কৃষি অফিসে তিল চাষের সঠিক কোনো পরিসংখ্যান না থাকলেও চলতি মৌসুমে উপজেলার বাগজানা, ধরঞ্জী, আয়মারসুলপুর ও বালিঘাটা ইউনিয়নের বিভিন্ন গ্রামের ২০-২২ হেক্টর জমি, রাস্তায় পাশের জায়গা ও জমির আইলে প্রচুর পরিমাণ তিল চাষ হয়েছে। তিল চাষে তেমন খরচ নেই। প্রতি বিঘা তিল চাষে হালচাষ ও সারসহ প্রায় ৩ থেকে ৪ হাজার টাকা খরচ হয়। প্রতি বিঘা জমি থেকে ৪ থেকে ৫ মণ তিল পাওয়া যায় বলে জানান চাষিরা।


প্রতি বিঘায় খরচ ৩ থেকে ৪ হাজার টাকা

প্রতি বিঘায় ৪ থেকে ৫ মণ তিল পাওয়া যায়

প্রতি মণ তিল বিক্রি হচ্ছে ৬ থেকে ৮ হাজার টাকায়


বাজারে মান অনুযায়ী প্রতি মণ তিল ৬ হাজার থেকে ৮ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানা গেছে। উপজেলার দমদমা গ্রামের তিলচাষি আনিছুর রহমান এবার ২ বিঘা জমিতে তিল চাষ করেছেন। তিনি বলেন, তিল চাষে সার ও কীটনাশক তেমন লাগে না বললেই চলে। গরু-ছাগলে তিল খায় না, তাই রক্ষণাবেক্ষণে খরচ হয় সামান্য। ধরঞ্জী গ্রামের তিল চাষী জাহাঙ্গীর আলম বলেন, আমি প্রায় এক বিঘা জমির আইলে তিল চাষ করেছি। মাঝে অন্যান্য সবজি রয়েছে। তিলের গাছ জমির বেড়া হিসাবে কাজ করে। এ কারণে খেতে গরু-ছাগল ঢুকতে পারে না।

কাঁচনা গ্রামের কৃষক ওয়াজেদ আলী জানান, অন্যান্য ফসল তেমন না হওয়ায় ৮ শতক জমিতে তিল চাষ করেছি। বাড়িতে সারা বছর ভর্তা হিসেবে খাওয়ার জন্য রেখে বাকিটা বিক্রি করে দেবো।

পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান বলেন, তিলের বহুবিধ ব্যবহার থাকলেও ভোজ্যতেল হিসেবে কোলেস্টেরল মুক্ত উন্নত মানের তিলের তেল। সম্প্রতি উপজেলায় বিভিন্ন অঞ্চলে তিলের চাষ বৃদ্ধি পাচ্ছে। এ ব্যাপারে উপজেলা কৃষি বিভাগ কৃষকদের সার্বিক পরামর্শ ও তিল চাষে উৎসাহিত করছে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জয়পুরহাট,পাঁচবিবি,তিল,চাষ,দাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close