মো. আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর)

  ২৩ নভেম্বর, ২০২২

বড়পুকুরিয়া থেকে ১৬ জেলায় বিদ্যুৎ সরবরাহ অব্যাহত

দেশের উত্তরাঞ্চলে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ অব্যহত রয়েছে। এতে এই অঞ্চলের ১৬টি জেলায় কৃষি খাতে ও শিল্পখাতে উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লাখনি সংলগ্ন ৫২৫ মেগাওয়াড কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত থাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছে এই অঞ্চলের জনসাধারণ। প্রায় ১ কোটি হেক্টর জমিতে চলতি বছর ইরি বোর ধান চাষ সফলভাবে হয়েছে। বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদিত কয়লা দিয়ে তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সচল রাখা হয়েছে। চাহিদা মাফিক বিদু্যুৎ সরবরাহ করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ২০১৬ সালে ৩য় ইউনিট নির্মাণের পর থেকে এই এলাকায় বিদ্যুৎ ঘাটতি অনেকটা কমে গেছে। বর্তমান ২য় ও ৩য় ইউনিট থেকে বিদ্যুৎ সরবরাহ হচ্ছে যাতে কোনভাবে চলতি বছর ধান চাষে ব্যাঘাত সৃষ্টি না হয়। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী এসএম ওয়াজেদ আলী সরদার ২০২০ সালে যোগদান করার পর তিনি প্রকৌশলী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের নিয়ে অক্লান্ত পরিশ্রম করে বিদ্যুৎকেন্দ্রের ৩টি ইউনিট পুরোপুরি সচল করেছেন। তিনি তাপবিদ্যুৎ কেন্দ্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শর্ত বর্ষ উপলক্ষে মুজিব কর্ণার, মসজিদ ও শহীদ মিনার নির্মাণসহ উন্নয়নমূলক কাজ করেছেন।

চলতি বছরের অক্টোবর মাসে তার পদোন্নতি ঘটে এবং বদলি হন। চলে যাওয়ার আগে তিনি বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বৃদ্ধি করেন। তিনি সুধীজনদের সাথে ভালো সম্পর্ক রেখে চলেছেন। দায়িত্বভার পাওয়ার পর থেকে তিনি সততা ও নিষ্ঠার সাথে কাজ করেছেন। এ জন্য বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের সকল প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক ও এলাকাবাসী তার ভূয়সী প্রসংশা করেছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বড়পুকুরিয়া,বিদ্যুৎ সরবরাহ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close