সাতক্ষীরা প্রতিনিধি

  ২৯ জুলাই, ২০২১

সাতক্ষীরায় পরীক্ষা বন্ধ

ল্যাবেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস

ছবি : প্রতিদিনের সংবাদ

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আরটি পিসিআর ল্যাব ও ল্যাবের দেয়ালেও করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় করোনা পরীক্ষা বন্ধ করে দেয়া হয়েছে। মঙ্গলবার থেকে ল্যাবের কার্যক্রম তিন দিন বন্ধ রাখা হয়েছে। ভাইরাসমুক্ত করা গেলে আগামী শনিবার থেকে পুনরায় কার্যক্রম শুরু করা হবে বলে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সোমবার নমুনা পরীক্ষার সময় পিসিআর ল্যাবে ভাইরাস ছড়িয়ে পড়ে। এ সময় ল্যাবের সব নমুনার রিপোর্ট পজিটিভ আসে। ল্যাবে ভাইরাস ছড়িয়ে পড়েছে সন্দেহে ল্যাবের দেয়াল থেকে নমুনা নিয়ে পরীক্ষা করা হলে পজিটিভ আসে। পরে ল্যাবটি বন্ধ করে দেয়া হয়।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত বলেন, ল্যাবটি ভাইরাসমুক্ত করার কাজ চলছে। আগামী শনিবার থেকে ল্যাবে নমুনা পরীক্ষার চেষ্টা করা হবে। ফল সন্তোষজনক হলে ল্যাব চালু রাখা হবে। সন্তোষজনক না হলে ল্যাবটি আরও দুই দিন বন্ধ রাখা হবে।

এদিকে, গত দুই মাস ধরে সাতক্ষীরা, যশোর, মাগুরা ও নড়াইলের করোনা পরীক্ষার একমাত্র ল্যাব হিসেবে ব্যবহৃত হয়ে আসছে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব। ল্যাবে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষার ব্যবস্থা থাকলেও প্রতিদিন দ্বিগুণ নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ল্যাবের ফ্রিজে জমে থাকা পাঁচ শতাধিক নমুনা পরীক্ষা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। খুলনা মেডিক্যাল কলেজের (খুমেক) পিসিআর ল্যাব কর্তৃপক্ষ এসব নমুনা পরীক্ষা করতে অস্বীকার করায় ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যে সাতক্ষীরার ল্যাবে জমে থাকা নড়াইল ও মাগুরার বিপুল পরিমাণ নমুনা পরীক্ষা করে জট কমিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন।

স্বাস্থ্য দপ্তরের খুলনা বিভাগের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. মুরশিদ বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ল্যাবটি বন্ধ করে দেয়া হয়েছে। ল্যাবের ফ্রিজে জমে থাকা নমুনাগুলো পরীক্ষার জন্য ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাতক্ষীরা,মেডিকেল ল্যাব,করোনাভাইরাস,ছড়িয়ে পড়েছে,পিসিআর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close