অর্থনৈতিক প্রতিবেদক

  ১২ ফেব্রুয়ারি, ২০২৪

স্বদেশ ইসলামী লাইফের নিবন্ধন স্থগিত

কোম্পানির পরিশোধিত মূলধন জামানত রেখে ব্যাংক থেকে ঋণ নেয়া ও সেটা গোপন করা এবং বীমা নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএর নির্দেশ অনুসারে বোর্ড পুনর্গঠন না করায় স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নিবন্ধন স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থা। আগামী ৩ মাসের জন্য এই নিবন্ধন স্থগিত থাকবে জানিয়ে সোমবার (১২ ফেব্রুয়ারী) কোম্পানিকে এই চিঠি দেয় আইডিআরএ।

কোম্পানির ভারপ্রাপ্ত সিইও এবং সেক্রেটারিকে লেখা চিঠিতে বলা হয়, স্বদেশ ইসলামী লাইফের পরিশোধিত মূলধনের অর্থ বীমা আইন ২০১০ এর ২১(২) ধারা অনুযায়ী তফসিলী ব্যাংকে দায়মুক্তভাবে জমা রাখার বাধ্যবাধকতা রয়েছে।

অথচ বীমা কোম্পানিটি পরিশোধিত মূলধনের বিপরীতে এনআরবিসি ব্যাংকে রক্ষিত স্থায়ী আমানতকে লিয়েন রেখে ১৪ কোটি ৩০ লাখ টাকা ঋণ গ্রহণ করেছে। যা বীমা আইন ২০১০ এর ২১(২) ধারার সুস্পষ্ট লংখন।

এরূপ ঋণ গ্রহণের তথ্য পরিদর্শনকারী কর্মকর্তাদের দেয়া হয়নি এবং কোম্পানির আর্থিক প্রতিবেদনেও প্রতিফলিত হয়নি। ফলে উক্ত অর্থ আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রতীয়মান হয়।

এ প্রেক্ষিতে গত ৪ ডিসেম্বর বীমা আইন ২০১০ এর ১০(২) ধারার প্রদত্ত ক্ষমতাবলে স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির নিবন্ধন কেন স্থগিত করা হবে না এ মর্মে ৩০ দিন সময় প্রদানপূর্বক কারণ দর্শানো নোটিশ পাঠানো হয়। কিন্তু গত ৪ জানুয়ারি এই নোটিশের সময়সীমা শেষ হলেও কোম্পানি কোন লিখিত জবাব দাখিল করেনি।

অন্যদিকে কোম্পানির পরিশোধিত মূলধন লিয়েন রেখে ঋণ গ্রহণের মাধ্যমে বীমাকারীর স্বার্থের পরিপন্থী কার্যক্রমের জন্য চলতি বছরের ৪ জানুয়ারি কোম্পানির চেয়ারম্যান ও পরিচালকদের বীমা আইন ২০১০ এর ৫০(১)(খ) ধারা মোতাবেক কেন নিজ নিজ পদ হতে অপসারণ করা হবে না, তার কারণ দর্শাতে বলা হয়।

একইসঙ্গে ওই আদেশে কোম্পানির চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ১১ জন পরিচালককে বীমা আইন ২০১০ এর ৫০(১)(খ) ধারা মতে নিজ নিজ পদ হতে অপসারণ করা হয়।

অবশিষ্ট ৫ জন পরিচালককে কোম্পানির বোর্ড পুনর্গঠনের নির্দেশনা দেয়া হয়। কিন্তু পরিচালকগণ কোন উদ্যোগ গ্রহণ করেননি মর্মে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি (অতিরিক্ত দায়িত্ব) লিখিতভাবে জানান।

এমন অবস্থায় বীমা আইন ২০১০ এর ২১ ধারার বিধান লংঘন এবং কোম্পানির পরিচালকগণ কর্তৃক কোম্পানির পরিচালনায় কোন উদ্যোগ গ্রহণ না করায় বীমা আইন ২০১০ এর ১০(২) ধারা মোতাবেক স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নিবন্ধন আগামী ৩ মাসের জন্য স্থগিত করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, এ আদেশ কর্তৃপক্ষের নির্দেশক্রমে জারি করা হলো এবং জারির তারিখ হতে কার্যকর হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close