উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২০ এপ্রিল, ২০২৪

উল্লাপাড়া

চলতি মৌসুমে প্রতি বিঘায় ৪১ মণ ভুট্টার উৎপাদন

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় চলতি মৌসুমে ২২০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এর আগে ২০০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছিল। এবার ২০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ বেশি হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, কম খরচে বেশি লাভ হয় বলে কৃষকেরা নিজেদের আগ্রহে এর আবাদ করছেন ভুট্টা ফসলের আবাদ বাড়ছে। গত বছর এ উপজেলায় ২ হাজার ৪০০ টন ভুট্টার উৎপাদন হয়েছিল। চলতি মৌসুমে ২ হাজার ৬৪০ টন ভুট্টার উৎপাদন হয়েছে। যা প্রতি বিঘায় প্রায় ৪১ মণ।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার পূর্ণিমাগাতী, সলঙ্গা, বাঙ্গালা ইউনিয়ন এলাকার বিভিন্ন মাঠে কৃষকেরা ভুট্টার আবাদ করেছেন। উচু মাঠগুলোয় বেশি পরিমাণ জমিতে এর আবাদ হয়েছে। এলাকায় ভুট্টা ফসলের আবাদ বাড়ছে বলে জানা গেছে। উপজেলার পুকুরপাড়, বেতুয়া মাঠে আবাদ করা ভুট্টা ফসল কৃষকেরা কেটে ঘরে তুলতে শুরু করেছেন। কৃষকেরা জানায় এবারে তারা ফলন ভালো হারে পাচ্ছেন।

পুকুরপাড় মাঠে কৃষক হাফিজুর রহমান জানান, নিজের দুই বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছেন। এবার তিনি নিজ আগ্রহে প্রথম ভুট্টার আবাদ করেছেন। প্রায় ২০ হাজার টাকা খরচ হয়েছে। তিনি জমির ভুট্টাগাছের আগা কেটে দিয়েছেন। এখন ভুট্টাফসলের মোচা কাটবেন। তার আশা ভালো হারে ফলন এবং ভালো টাকা লাভ হবে।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সূমী জানান, অন্যান্য বছরের তুলনায় এবার ভুট্টার আবাদ বেড়েছে। স্থানীয় বাজারেও ভুট্টার চাহিদা বেশী এবং ভালো দামে কেনাবেচা হচ্ছে। সব মিলিয়ে ভুট্টার আবাদে কৃষকদের আগ্রহ বাড়ছে। কৃষকদেরকে পরামর্শ দেওয়া এবং উপসহকারী কৃষি কর্মকর্তা সরাসরি মাঠে গিয়ে জমি পরিদর্শন ও নানা সহযোগিতা করেন বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close