প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ জানুয়ারি, ২০২৪

কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনীসামগ্রী নিরাপত্তার চাদরে ভোট আজ

দেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হচ্ছে আজ রবিবার। এ উপলক্ষে গতকাল শনিবার সব ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাটিয়েছে জেলা-উপজেলার রিটার্নি কর্মকর্তারা। এসব নিয়ে কেন্দ্রগুলোতে পৌঁছে গেছেন প্রিসাইজিং কর্মকর্তা, কেন্দ্রসচিব। গতকাল সকাল থেকে এই সব সামগ্রী পাঠানো হয়। আজ সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। কেন্দ্রগুলোর নিরাপত্তায় সেনাবাহিনী ও বিজিবির প্লাটুনের পাশাপাশি র‌্যাব, পুলিশ, আনসান- ভিডিপি সদস্য মোবায়েন করা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর : রংপুর জেলার ৮ উপজেলার ৮৫৮টি ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে নির্বাচনের ব্যালট বক্সসহ নির্বাচনী সরঞ্জাম হস্তান্তর করা হয়েছে। গতকাল শনিবার সকালে এসব সামগ্রী হস্তান্তর করা হয়। সহকারী রিটার্নিং কর্মকর্তা মমিনুর আলম বলেছেন ব্যালট পেপার আমরা ভোট গ্রহণের দিন সকালে পৌছায় দিব। নির্বাচনে পর্যাপ্ত পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনী রয়েছে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে।

কাউনিয়া (রংপুর) : রংপুরের কাউনিয়ায় নির্বাচনকালীন দায়িত্ব সংক্রান্ত আইন শৃঙ্খলা নিশ্চিত করন সংক্রান্ত নির্বাচনী ব্রিফিং প্যারেড হয়েছে। শনিবার সকালে কাউনিয়া মোফাজ্জল হোসেন মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে নির্বাচনের দায়িত্বে নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদেও ব্রিফিং প্রদান করেন রংপুর অতিরিক্ত পুলিশ সুপার রাজিয়া সুলতানা। কাউনিয়া থানার ওসি মাহফুজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন ইউএনও ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. মহিদুল হক, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোছা. ফেরদৌসী আকতার প্রমুখ।

গাইবান্ধা : ৭ জানুয়ারী গাইবান্ধার ৫টি সংসদীয় আসনে ৩৫ জন প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতায় ভোট গ্রহণ হবে। গতকাল শনিবার বিকেলে সহকারি রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ভোট গ্রহণের সরঞ্জামাদি কেন্দ্রগুলোতে নিয়ে যাওয়া হয়েছে। গাইবান্ধায় ৫টি আসনে মোট ভোটার ২০ লাখ ৫২ হাজার ৬৯৮। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ১১ হাজার ৫৬৮, নারী ভোটার ১০ লাখ ৪১ হাজার ১০৯ ও তৃতীয় লিঙ্গের ভোটার ২১। জেলার ৭ উপজেলার ৫টি আসনে ভোটকেন্দ্র ৬৪৬টি ও ভোটকক্ষ ৪ হাজার ৪২৩টি।

খাগড়াছড়ি : নির্বাচনে খাগড়াছড়ি জেলার ১৯৬টি ভোটকেন্দ্রে নির্বাচনী সামগ্রী পৌঁছেছে। ভোট গ্রহণের জন্য ইতিমধ্যে ১৯৬ জন প্রিজাইডিং কর্মকর্তা ৮২৯ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ১৬৫৮ জন পোলিং কর্মকর্তা ভোটের সরঞ্জাম নিয়ে ভোটকেন্দ্রে অবস্থান করছেন। কাছাকাছি কয়েকটি কেন্দ্রে ব্যালট পেপার রবিবার সকালে কেন্দ্রে পাঠানো হবে। ৯ উপজেলা ৩টি পৌরসভায় এবারের ভোটার সংখ্যা ৫ লাখ ১৫ হাজার ৪১৯। দুর্গম ৮০টি কেন্দ্র অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে জেলা নির্বাচন অফিস। খাগড়াছড়ি জেলাতে ১৯৬টি ভোট কেন্দ্র রয়েছে।

দীঘিনালা (খাগড়াছড়ি) : খাগড়াছড়ির দীঘিনালায় ২৯ ভোটকেন্দ্রের মধ্যে দুইটি রয়েছে দুর্গম এলাকায়। ওইসব কেন্দ্রে নির্বাচনী মালামালসহ সংশি¬ষ্ট লোকজনকে হেলিকপ্টারে করে পাঠানো হয়েছে।

উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশীদও বিষয়টি নিশ্চিত করেছেন। এ সকল ভোটকেন্দ্র ভোট দিতে হলে দুর্গম পাহাড়ি পথ পারি দিতে হবে ভোটারদের। দীঘিনালা উপজেলার মধ্যে ০৫ টি ইউনিয়ন মিলে ভোটার সংখ্যা ৮৮ হাজার ৩৭৭। উপজেলার ২৯ টি কেন্দ্রের মধ্যে ১৩টি ঝুকিপূর্ণ ও ৩টিকে অতি ঝুঁকিপূর্ণ বলছে পুলিশ।

বগুড়া : নির্বাচনে ভোটগ্রহণের লক্ষ্যে বগুড়া জেলার ১২ উপজেলার ৭টি আসনে ব্যালট বাক্সসহ বিভিন্ন সরঞ্জাম ভোট কেন্দ্রে পাঠানো হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তন থেকে প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তারা সরঞ্জাম বুঝে নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় ভোটকেন্দ্রে নিয়ে যাচ্ছে। জেলার ৭টি আসনে মোট ভোটার ২৮ লাখ ২৮ হাজার ৩৪৪ জন। নারী ভোটার ১৪ লাখ ২৪ হাজার ২৩ ও পুরুষ ১৪ লাখ চার হাজার ৩২১ ও তৃতীয় লিঙ্গের ২৬। মোট ভোটকেন্দ্র ৯৬৯টি।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : মৌলভীবাজারের চারটি সংসদীয় আসনের ৫৪৯টি ভোটকেন্দ্রে পাঠানো হয়েছে নির্বাচনী সামগ্রী। গতকাল শনিবার দুপুরে মৌলভীবাজার জেলার চারটি সংসদীয় আসনের জন্য ৭টি উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তারা প্রত্যেকটি ভোটকেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তারা ও দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোট সংশ্লিষ্ট নির্বাচনী সামগ্রী নেন। মৌলভীবাজার জেলায় মোট ভোটার ১৫ লাখ ১৬ হাজার ৫৯৬। এর মধ্যে পুরুষ ৭ লাখ ৬৯ হাজার ৯৪৩, মহিলা ৭ লাখ ৪৬ হাজার ৬৪৮ ও তৃতীয় লিঙ্গের ৫।

জামালপুর : জামালপুরে নির্বাচনী সরঞ্জাম যাচ্ছে ৬২০টি ভোটকেন্দ্রে। শনিবার সকাল থেকেই জামালপুরের ৫টি আসনের নির্বাচনী সরঞ্জাম পুলিশ পাহারায় বিভিন্ন কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে। ৬৪টি ইউনিয়ন ও ৮টি পৌরসভা নিয়ে জামারপুর জেলার পাঁচটি আসন গঠিত। ৫টি আসনে নৌকাসহ ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোলা : ভোলার দুর্গম চরাঞ্চলের ২৬টি কেন্দ্রে একদিন আগে স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার ও নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দেওয়া হচ্ছে। নির্বাচন উপলক্ষে ভোলার ৪টি আসনে ৫২৬টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম বিতরণ শুরু হয়েছে। গতকাল শনিবার সকালে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল চন্দ্র শীল অন্য কেন্দ্রগুলোর সঙ্গে দুর্গম চরাঞ্চলের কেন্দ্রগুলোর দায়িত্বে থাকা প্রিজাইডিং কর্মকর্তাদের হাতে ব্যালট পেপারসহ অন্যান্য সরঞ্জাম তুলে দেন।

চাঁদপুর : চাঁদপুর জেলার ৫ সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ৩০ জন। ৭০০ ভোট কেন্দ্রে ভোট গ্রহন হবে। গতকাল শনিবার দুপুর থেকে জেলার ৮ উপজেলার নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছে কেন্দ্রগুলোতে। জেলার ৫ আসনে মোট ভোটার সংখ্যা ২১ লাখ ৫৬ হাজার ৬০৯। পুরুষ ভোটার ১১ লাখ ১২ হাজার ৫৭৭ ও নারী ভোটার ১০ লাখ ৪৪ হাজার ৩২। মোট ভোটকেন্দ্র ৭০০টি।

মাগুরা : মাগুরা-১ ও ২ আসনের মোট ২৯৫ টি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছেছে। শনিবার দুপুরে মাগুরা সদর উপজেলা পরিষদ চত্বরে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক ও জেলা রির্টানিং অফিসার মোহাম্মদ আবু নাসের বেগ। সকল প্রস্তুতি সম্পন্ন হওয়ার বিষয়টি নিশ্চিত করেন মাগুরা সদর উপজেলা নির্বাহী ইউএনও সহকারী রির্টানিং কর্মকর্তা মো. মিজানুর রহমান।

মিরসরাই (চট্টগ্রাম) : রবিবার সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ শুরু হবে। চট্টগ্রামের মিরসরাইয়ে গতকাল শনিবার উপজেলা সম্মেলন কক্ষে ১০৬টি কেন্দ্রের ৭১৭টি ভোটকক্ষের ৮২৩টি ব্যালট বক্সসহ নির্বাচন সামগ্রী প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। চট্টগ্রাম-১ মিরসরাই আসনে মোট ভোটার ৩ লাখ ৬৬ হাজার ৫২৫। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮৮ হাজার ৭৪১, মহিলা ভোটার ১ লাখ ৭৭ হাজার ৭৮২ ও তৃতীয় লিঙ্গের ভোটার ২।

জৈন্তাপুর (সিলেট) : নিবার্চন উপলক্ষে জৈন্তাপুর উপজেলায় নিবার্চনী যাবতীয় প্রস্তুতি কাজ সম্পন্ন করা হয়েছে। গতকাল শনিবার সকাল থেকে ভোটকেন্দ্রের যাবতীয় নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। নিবার্চনে পুলিশ, বিজিবি, সেনাবাহিনী ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। জৈন্তাপুরে ৪৬ ভোটকেন্দ্রে পুরুষ ভোটার সংখ্যা ৬৮ হাজার ৯৯, মহিলা ভোটার ৮৩ হাজার ৮৪৮।

চিলমারী (কুড়িগ্রাম) : কুড়িগ্রাম-৪ (চিলমারী, রৌমারী ও রাজিবপুর) আসনের চিলমারীতে ইতোমধ্যে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। গতকাল শনিবার দিনভর ভোট কেন্দ্র গুলোতে পুলিশ পাহারায় নির্বাচনী উপকরণ কেন্দ্রে পাঠানো হয়েছে। উপজেলায় ৪২টি কেন্দ্রের মধ্যে দুর্গম এলাকায় অবস্থিত ১৭টি কেন্দ্রে ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ যাবতীয় নির্বাচনী উপকরণ পাঠানো হয়েছে। অপরদিকে ২৫টি কেন্দ্রে আজ রবিবার ভোরে ব্যালট পেপার পৌছে দেওয়া হয়েছে। ঝুকিপূর্ণ কেন্দ্রে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

দৌলতপুর (কুষ্টিয়া) : কুষ্টিয়ার দৌলতপুরে ভোট কেন্দ্রে সকল নির্বাচনী সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। গতকাল শনিবার দুপুরের দিকে কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের বিভিন্ন ভোট কেন্দ্রে এসব সরঞ্জাম সরবরাহ করা হয়। দৌলতপুরে মোট ১২৯ টি ভোট কেন্দ্রে ১২৯ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৮৬৯ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এবং ১৭৩৮ জন পোলিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৮০ হাজার ২৮৭ জন। নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে নেমেছে ৩ প্লাটুন বিজিবি, মাঠে থাকবে সেনা সদস্যরাও। বিজিবি নির্বাচনী টহল শুরু করেছেন।

কুমারখালী (কুষ্টিয়া) : কুষ্টিয়ার কুমারখালীতে ৯৮টি ভোটকেন্দ্রে ব্যালট পেপার ব্যতীত অন্যান্য সকল নির্বাচন সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার সকাল ১১ টায় উপজেলা নির্বাচন অফিস থেকে উপজেলা নির্বাচন অফিসার সহকারি রিটানিং অফিসার ও কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তাদের হাতে এসব উপকরণ তুলে দেন। উপজেলা নির্বাচন কর্মকর্তা আলমগীর হোসেন জানান, দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু ভাবে পালনের লক্ষে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্যালট পেপার ব্যতীত অন্যান্য উপকরণ পাঠানো হয়েছে।

কাউখালী (পিরোজপুর) : পিরোজপুর-২ আসনের কাউখালী উপজেলার বি?ভিন্ন ভোটকে?ন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। শনিবার সকালে উপজেলার ৩৩টি ভোট কে?ন্দ্রে স্বচ্ছ ব্যালট বাক্সসহ নির্বাচনের অন্যান্য সরঞ্জাম পাঠিয়েছে উপজেলা নির্বাচন কমিশন। বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা শারমিন আফরোজ। রবিবার ভোটের দিন সকালে কেন্দ্রে পাঠানো হবে ব্যালট পেপার। উপজেলায় ভোটার সংখ্যা রয়েছে ৬২ হাজার ৪৯৯ জন। ৩৩ টি কেন্দ্রে ১৪৬ টি বুথে ভোট গ্রহণ হবে।

মঠবাড়িয়া (পিরোজপুর) : পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্নের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা। গতকাল শনিবার সকাল থেকে ভোটকেন্দ্রগুলোতে ব্যালট বাক্সসহ নির্বাচনী সামগ্রী পৌঁছে গেছে। তবে সংশ্লিষ্ট ভোটকেন্দ্রগুলোতে ব্যালট পেপার পৌঁছাবে রবিবার সকাল ৬টার দিকে । মঠবাড়িয়া আসনে মোট ৮জন প্রার্থী। মোট ৮৪টি ভোট কেন্দ্রের ৫০৭টি বুথে ভোট নেওয়া হবে। এ আসনে মোট ভোটার ২ লাখ ২৩ হাজার ৪৪২। এর মধ্যে নারী ১ লাখ ১০ হাজার ৪৭৪, পুরুষ ১ লাখ ১২ হাজার ৯৬৭ ও তৃতীয় লিঙ্গের ১।

ঘোড়াঘাট (দিনাজপুর) : নির্বাচন উপলক্ষে শনিবার দুপুরের পর থেকে দিনাজপুর-৬ (ঘোড়াঘাট, হাকিমপুর, বিরামপুর ও নবাবগঞ্জ) আসনে ঘোড়াঘাট উপজেলার ৩৬টি কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম। উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫১৬। এর মধ্যে পুরুষ ভোটার ৫২ হাজার ২৯৬ ও নারী ভোটার ৫৩ হাজার ২২০। এছাড়া ৩৬টি কেন্দ্রে ভোট কক্ষের সংখ্যা ২৪১টি।

ফকিরহাট (বাগেরহাট) : বাগেরহাট-১ (চিতলমারী, ফকিরহাট ও মোল্লাহাট উপজেলা) আসনে নির্বাচন সুষ্ঠ, সুন্দর শান্তিপূর্ণভাবে করার লক্ষ্যে ফকিরহাটে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালটবাক্সসহ নির্বাচনী সামগ্রী। এই আসনে বিভিন্ন রাজনৈতিক দলের ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফকিরহাট উপজেলায় মোট ভোটার ১ লাখ ২৩ হাজার ৪৬। এর মধ্যে পুরুষ ভোটার ৬০ হাজার ৯৮৯ ও নারী ভোটার ৬২ হাজার ৫৭।

মোংলা (বাগেরহাট) : বাগেরহাট-৩ আসনে (রামপাল-মোংলা) প্রত্যেকটি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। গতকাল শনিবার দুপুরে মোংলা উপজেলা ও রামপাল নির্বাচন অফিস থেকে ব্যালট পেপার বাদে ব্যালট বাক্স, কলম ও কালিসহ প্রায় ৬০ ধরনের মালামাল পাঠানো হয়। আসনের ৯৬টি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং কর্মকর্তারা নির্বাচনী সরাঞ্জামাদি বুঝে নেন। এখানে ৯৬টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে অধিক নিরাপত্তা জোরদার করা হয়েছে।

শিবচর (মাদারীপুর) : মাদারীপুরের শিবচরে নির্বাচনী ভোটকেন্দ্রে পৌঁছে গেছে সরঞ্জামাদি। শনিবার বিকেল ৩ টার দিকে উপজেলা থেকে সহকারি রির্টানিং কর্মকর্তার কাছে মালামাল বুঝে নেন প্রিজাইডিং কর্মকর্তারা। মাদারীপুর ১ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০২টি ভোটকেন্দ্র রয়েছে। প্রতিটি কেন্দ্রে ব্যালট পেপার ব্যতীত সব ধরনের সরঞ্জাম বিতরণ করা হয়। এরমধ্যে শিবচরে ৬টি কেন্দ্রে পদ্মারচরে হওয়ায় সেখানে ব্যালট পেপারও দেওয়া হয়েছে। এছাড়া বাকি ৯৬টি কেন্দ্রের ব্যালট পেপার আজ রবিবার সকাল ৭টার মধ্যে পৌঁছে দেওয়া হবে। এ আসনে বিভিন্ন দলের ৩ জন প্রার্থী প্রতিন্দন্দ্বীতা করছেন।

ভাঙ্গা (ফরিদপুর) : ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন উপজেলা) আসনের ভাঙ্গা উপজেলায় নির্বাচনের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনী সামগ্রী বিভিন্ন ভোটকেন্দ্রে পাঠানো হয়েছে। এসব সামগ্রী সংশি¬ষ্ট কর্মকর্তারা উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে গ্রহন করেন। ৯৯টি কেন্দ্রের মধ্যে ৫৯টি কেন্দ্র অতি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ)। বাকি ৪০টি কেন্দ্র সাধারণ তালিকার আওতায় রয়েছে। মোট ভোটার সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ২৪৮।

আমতলী (বরগুনা) : নির্বাচনে বরগুনা-১ (আমতলী, তালতলী ও বরগুনা সদর উপজেলা) আসনে সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনের লক্ষে আমতলী উপজেলার সকল কেন্দ্রে রবিবার সকালে ব্যালট পৌঁছানো হবে। গতকাল শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নির্বাচনী সামগ্রী দায়িত্বরত কর্মকর্তাদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। বরগুনা-১ আসনে আমতলী উপজেলায় ১ লাখ ২৩ হাজার ৩৭ জন ভোটার রয়েছে। এর মধ্যে নারী ৮৬ হাজার ৯৪ ও পুরুষ ভোটার ৮৬ হাজার ২৪৩।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close