রংপুর ব্যুরো

  ২৪ মে, ২০২৪

ন্যায়বিচার প্রাপ্তি নাগরিকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, ন্যায়বিচার মানুষের মৌলিক অধিকার। প্রত্যেক নাগরিকের ন্যায়বিচার প্রাপ্তির অধিকার রয়েছে। ন্যায়বিচার প্রাপ্তির কাজটি করে বিচারক। অনেক সময় বিচার বিচারপ্রার্থীকে ডেকে পান না। বিশ্রামের জায়গা না থাকায় বিচারপ্রার্থীরা এদিক-ওদিক ঘোরাঘুরি করে। ন্যায়কুঞ্জ এ সমস্যার দূর করবে এবং বিচারকার্যে আরো গতি আসবে। গতকাল বৃহস্পতিবার সকালে রংপুর আদালত চত্বরে বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, আমি রংপুরের বিচার বিভাগ কেমন চলছে তা এখানকার বিচারকদের সঙ্গে কথা বলে জানব। আমি আশা করব বিচারকদের অক্লান্ত পরিশ্রমে বিচারের দীর্ঘসূত্রিতাসহ অন্যান্য সমস্যা দূরীভূত হবে। তিনি আরো বলেন, আমরা দেখেছি পুরোনো আদালতে বড় গাছের তলায় বিচারপ্রার্থীরা এসে অপেক্ষা করত। নতুন আদালতগুলোয় তেমন গাছ নেই। বিচারপ্রার্থীদের বিশ্রামাগারের জন্য প্রধানমন্ত্রীকে প্রস্তাব দিলে তিনি গুরুত্বসহকারে গ্রহণ করেন। সারা দেশে ৬৪টি জেলায় ন্যায়কুঞ্জের মতো স্থাপনা নির্মাণ করা হবে। মামলার জামিনে থাকা আসামি, সাক্ষীসহ বিচারপ্রার্থীরা ন্যায়কুঞ্জে বিশ্রাম নিতে পারবেন।

এ সময় উপস্থিত ছিলেন রংপুর সিনিয়র জেলা ও দায়রা জজ ফজলে খোদা মো. নাজির, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল মালেকসহ রংপুরের বিচারকরা।

উল্লেখ্য, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ৫৩ লাখ ২২ হাজার টাকা ব্যয়ে রংপুর আদালত চত্বরে একতলা বিশিষ্ট এক হাজার বর্গফুটের সেমিপাকা ভবন নির্মাণ করা হয়েছে। এতে অপেক্ষামাণ কক্ষ, মাতৃদুগ্ধ পান কক্ষ, পুরুষ ও নারীদের আলাদা টয়লেট, খাবার খাওয়ার জন্য ক্যান্টিন, সুপেয় পানি এবং অগ্নিনির্বাপকের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া সার্বিক নিরাপত্তার জন্য কক্ষটিকে সিসি টিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close