ক্রীড়া ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০২৪

রোমাঞ্চ ছড়িয়ে শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল

শুরুতেই গোল দিয়ে এগিয়ে গেল বার্সেলোনা, সেই গোল শোধ করতে সময় নিল না রিয়াল মাদ্রিদও। বিরতির পর আবার বার্সা এগিয়ে গেলেও রিয়াল ঘরের মাঠের অহং ধরে আরো দুই গোল দিয়ে বের করে নিল ম্যাচ। রোমাঞ্চকর লড়াই জিতে লিগ শিরোপার পথে অনেকটাই এগিয়ে গেল কার্লো আনচেলেত্তির দল। গত রবিবার সান্তিয়াগো বার্নাব্যুতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে ৩-২ গোলে হারিয়েছে রিয়াল। স্প্যানিশ লা লিগার পয়েন্ট টেবিলে প্রতিপক্ষের চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে গেছে তারা। ৩২ ম্যাচে ২৫ জয় ও ৬ ড্রয়ে নিয়ে রিয়ালের পয়েন্ট ৮১। সমান ম্যাচে ২১ জয় ও ৭ ড্রয়ে দ্বিতীয় অবস্থানে বার্সা।

কর্নার থেকে পাওয়া বলে দারুণ হেডে ৬ মিনিটে বার্সেলোনাকে এগিয়ে নিয়েছিলেন আন্দ্রেয়াস ক্রিস্টিয়ানসেন, ১৮ মিনিটে পেনাল্টি থেকে দলকে সমতায় ফেরান ভিনিসিয়ুস জুনিয়র। ৬৯ মিনিটে ফারমিন লোপেজের গোলে ফের এগিয়ে যায় বার্সা। ৭৩ মিনিটে লুকাস ভাসকুয়েজ সমতা আনার পর যোগ করা সময়ে ম্যাচ জেতানো গোল করেন জুড বেলিংহ্যাম।

নিজেদের মাঠে খেলার শুরুর কয়েক মিনিট একটু এলোমেলো ছিল রিয়াল। ওই সুযোগেই বার্সা তাদের চেপে ধরে। ৬ মিনিটে রাফিনিয়ার বাঁকানো কর্নার বক্সে পেয়ে হেডে জালে জড়ান ক্রিস্টিয়ানসেন। গোল হজম করেই জেগে উঠে রিয়াল। একের পর এক আক্রমণ চালাতে থাকে। প্রবল আক্রমণের তোড়ে খেই হারায় বার্সা। বল নিয়ে বক্সের ভেতর বিপজ্জনকভাবে ঢুকে যাওয়া ভাসকুয়েজকে ফেলে দেন বার্সা ডিফেন্ডার। স্পট কিক থেকে সমতা ফেরাতে সমস্যা হয়নি ভিনিসিয়ুসের। প্রথমাবার্ধে দুই দলই খেলেছে সমান তালে।

৬৯ মিনিটে ইয়ামালের শট ঠেকাতে গিয়ে পুরোপুরি ক্লিয়ার করতে পারেননি লুনিন। ফিরতি বল ফাঁকায় পেয়ে গোল দিয়ে দেন লোপেজ। ৪ মিনিট পরই ওই গোল শোধ দেয় স্বাগতিক দল। ভিনিসিয়ুসের থেকে বল পেয়ে ভলিতে গোল পান ভাসকেস। ড্রয়ের পথে এগোতে থাকা ম্যাচে যোগ করা সময়ে বাজিমাত করেন বেলিংহ্যাম। বক্সের মাঝে বল পেয়ে কোনাকুনি শটে গোল করে সমর্থকদের আনন্দে ভাসান তিনি।

এদিকে রিয়াল মাদ্রিদের কাছে হার একদম মানতে পারছেন না বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ। তার মতে রেফারির ভুল সিদ্ধান্তের শিকার হয়েছেন তারা। স্প্যানিশ লা লিগায় গোল লাইন প্রযুক্তি না থাকার তীব্র সমালোচনা করেন তিনি।

বার্সেলোনার আপত্তি ম্যাচের ২৮ মিনিটের একটি ঘটনা নিয়ে। তখন ১-১ সমতায় ছিল খেলা। রাফিনিয়ার কাছ থেকে বল পেয়ে লামিনে ইয়ামালের শট গোলের দিকে যাচ্ছিল। রিয়াল গোলরক্ষক লুনিন কোনোরকমে তা আটকে দেন। তবে বল পুরোপুরি লাইন অতিক্রম করেছিল কি না, তা পরিষ্কার হওয়া যায়নি। ভিআর পরীক্ষার পর রেফারি গোল দেননি। গোল লাইন প্রযুক্তি না থাকায় পরিষ্কার হওয়া যায়নি পুরোটা। বার্সেলোনা কোচের দাবি এটি গোল ছিল। আর এজন্য গোল লাইন প্রযুক্তি না থাকার দায় দেন তিনি, ‘এটা লজ্জাজনক। আমরা যদি বিশ্বের সেরা লিগ হতে চাই তাহলে এই প্রযুক্তি থাকতে হবে।’ ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে কেবল লা লিগাতেই নেই গোল লাইন প্রযুক্তি। আর এতে বার্সেলোনার গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন কোচের সঙ্গে মেলান কণ্ঠ, ‘ফুটবলের জন্য এটা লজ্জাজনক। আমার আর বলার শব্দ নাই।’

‘দুনিয়ায় এত টাকা আছে কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসের জন্য টাকা নেই।’ জাভির মতে, পুরো ম্যাচ জুড়ে বার্সেলোনা যেভাবে খেলেছে, জয়টা তাদের পাওনা ছিল, ‘আমরা খুব ভালো করেছি। আমার মনে হয়, জয়টা আমাদের প্রাপ্য ছিল।’ এই ম্যাচের পর প্রতিপক্ষ থেকে টেবিলে ১১ পয়েন্টে এগিয়ে গেছে রিয়াল। জাভিও মনে করছেন, শিরোপা জেতার কাজ অনেকটা করেই ফেলেছে রিয়াল মাদ্রিদ, ‘তাদের দুর্দান্ত মৌসুম গিয়েছে, স্রেফ এক ম্যাচ হেরেছে। এরই মধ্যে কাজটা শেষ করে ফেলেছে।’ এই ম্যাচ জিতে বেশ গর্বিত রিয়াল কোচ কার্লো আনচেলেত্তি, ‘আমি খুব গর্বিত। এখন আমরা লিগের শেষ অংশের জন্য প্রস্তুত হবো। আমরা খুব ভালো অবস্থায় আছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close