নিজস্ব প্রতিবেদক

  ২৭ মে, ২০২৪

কাউন্সিলরদের প্রশিক্ষণ কোর্সে স্থানীয় সরকারমন্ত্রী

জনগণের ভাগ্য পরিবর্তন করতে পারেন জনপ্রতিনিধিরাই

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করা এবং সেজন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে আমরা দীর্ঘদিন ধরে কাজ করছি। এ দীর্ঘ সময়ে আমাদের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। আমাদের অনেক সমস্যার সমাধান হয়েছে। কিন্তু আমাদের লক্ষ্য অনেক দূর। সে লক্ষ্যে পৌঁছাতে হলে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বিশেষ করে জনপ্রতিনিধিদের একাগ্রতার সঙ্গে এগিয়ে আসতে হবে। কারণ জনপ্রতিনিধিরাই জনগণের ভাগ্য পরিবর্তন করতে পারেন।

গতকাল রবিবার সকালে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে (এনআইএলজি) ময়মনসিংহ সিটি করপোরেশনের নবনির্বাচিত কাউন্সিলরদের জন্য আয়োজিত ‘সিটি করপোরেশন সম্পর্কিত অবহিতকরণ প্রশিক্ষণ’ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উন্নত রাষ্ট্র গঠনে শক্তিশালী সরকার গঠন প্রসঙ্গে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, পৃথিবীতে যেসব দেশ উন্নত হয়েছে, তাদের শক্তিশালী সরকারের কারণেই তা সম্ভব হয়েছে। সরকার যত বেশি শক্তিশালী হয়, জনগণের সুশাসন, ন্যায় বিচার, আকাঙ্ক্ষা তত বেশি উন্নত হয়। সরকার বলতে শুধু কেন্দ্রীয় সরকার নয়, স্থানীয় সরকারকেও গণতান্ত্রিকব্যবস্থায় অনেক গুরুত্ব দেওয়া হচ্ছে। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে যদি শক্তিশালী করা না হয়, তাহলে আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যাবে না।

সিটি করপোরেশনকে আর্থিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে উপস্থিত কাউন্সিলরদের আহ্বান জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করার অর্থকে আমাদের দেশে ভুলভাবে ব্যাখ্যা করা হয়। অনেকে মনে করেন, স্থানীয় সরকারকে কেন্দ্রীয় সরকার থেকে অর্থবিত্ত দেওয়া হবে, আর স্থানীয় সরকার সে অর্থে জনগণের চাহিদা পূরণ করবে। এটা মোটেও সঠিক নয়। পৃথিবীর উন্নত রাষ্ট্রগুলোর স্থানীয় সরকার আর্থিকভাবে স্বনির্ভর ছিল বলেই সমৃদ্ধি লাভ করতে পেরেছে। নবনির্বাচিত কাউন্সিলররা ময়মনসিংহ সিটি করপোরেশনকে আর্থিকভাবে স্বনির্ভর করবেন বলেই আমার বিশ্বাস।

স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু, এনআইএলজির মহাপরিচালক মনোজ কুমার রায় প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close