নিজস্ব প্রতিবেদক

  ৩০ এপ্রিল, ২০২৪

সর্বজনীন পেনশনে গ্রাহক ছাড়িয়েছে এক লাখ

দেশে সর্বজনীন পেনশন কর্মসূচিতে আশানুরূপ সাড়া মিলেছে। কর্মসূচি শুরু হওয়ার পর গত সাড়ে ৮ মাসে চার স্কিমে গ্রাহক ছাড়িয়েছে ১ লাখ। এসব গ্রাহক চাঁদা জমা দিয়েছেন ৫২ কোটি টাকার বেশি। গতকাল সোমবার এ তথ্য জানিয়েছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ১৭ আগস্ট আনুষ্ঠানিকভাবে সর্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধন করেন। সেদিন থেকেই বেসরকারি খাতের চাকরিজীবীদের জন্য ‘প্রগতি’, স্বকর্মে নিয়োজিত ব্যক্তিদের জন্য ‘সুরক্ষা’, প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘প্রবাসী’ ও নিম্নআয়ের জনগোষ্ঠীর জন্য ‘সমতা’ এ চার স্কিম সবার জন্য উন্মুক্ত। উদ্বোধনের পর প্রথম এক মাসে চার স্কিমে গ্রাহক হয়েছিলেন ১২ হাজার ৮৮৯ জন।

কিন্তু পরবর্তী সময়ে এ সংখ্যা কিছুটা কমে ৫ মাস পর্যন্ত ১ হাজার থেকে দেড় হাজার করে বাড়ছিল। তবে ষষ্ঠ মাস থেকে চাঁদাদাতার প্রবৃদ্ধি বাড়তে থাকে। সোমবার পর্যন্ত প্রায় সাড়ে ৮ মাসে চার ধরনের পেনশন কর্মসূচিতে গ্রাহক হয়েছেন ১ লাখ ১ হাজার ২২৬ জন। সব গ্রাহকের কাছ থেকে চাঁদা জমা পড়েছে ৫২ কোটি ৬৬ লাখ ৫১ হাজার ৫০০ টাকা। এর মধ্যে ৪২ কোটি টাকা সরকারি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে। এদিকে আগামী ১ জুলাইয়ের পর স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা ও তাদের অধীন অঙ্গ প্রতিষ্ঠানে যারা নতুন চাকরিতে যোগ দেবেন, তাদের ‘প্রত্যয়’ নামের একটি পেনশন কর্মসূচির আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close