বান্দরবান প্রতিনিধি

  ২৩ এপ্রিল, ২০২৪

বান্দরবানের রুমায় ব্যাংক ডাকাতি

রুমায় সেনা অভিযানে কেএনএফ সদস্য নিহত

তিন নারী জেলহাজতে

বান্দরবানের রুমার দুর্গম এলাকায় সেনাবাহিনীর অভিযানে সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) একজন সদস্য নিহত হয়েছে। এ সময় অস্ত্র, গোলাবারুদ ও অন্য সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে। এতে বলা হয়েছে, বান্দরবানের রুমা উপজেলার দুর্গম মুনলাই পাড়া এলাকায় সেনাবাহিনী অভিযান পরিচালনা করে।

একইদিন রুমা উপজেলায় সোনালী ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, পুলিশ ও আনসারের অস্ত্র লুটের মামলায় সন্দেহভাজন কেএনএফের ৩ নারী সদস্যকে জেল হাজতে পাঠিয়েছেন আদালত। গতকাল দুপুরে বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ নুরুল হকের দেওয়া আদেশের পরিপ্রেক্ষিতে তাদের জেল হাজতে পাঠানো হয়।

আসামিরা হলেন জেলার রুমা উপজেলার ইডেন রোডের গির্জা পাড়ার বাসিন্দা লাল নুন পুই বম, লাল রুয়াত ফেল বম এবং লাল এং কল বম। বান্দরবান আদালতের পুলিশের উপপরিদর্শক (এসআই) প্রিয়েল পালিত এ তথ্য নিশ্চিত করে জানান, কেএনএফের তিন নারী সদস্যকে আদালতে তোলা হলে তাদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

পুলিশ জানায়, রবিবার বিকালে রুমা সদরে যৌথবাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে কেএনএফের সন্দেহভাজন তিন নারী সদস্যকে গ্রেপ্তার করে। তারা রুমায় সোনালী ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, পুলিশ ও আনসারের অস্ত্র লুটের মামলায় সন্দেহভাজন আসামি।

এর আগে চলতি বছরের ২ এপ্রিল বান্দরবানের রুমা সোনালী ব্যাংকে ডাকাতি, ম্যানেজারকে অপহরণ, মসজিদে হামলা, পুলিশের অস্ত্র লুটের ঘটনায় রুমা থানায় ৫টি মামলা হয়।

পরে ৩ এপ্রিল দুপুরে বান্দরবানের থানচি উপজেলার সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে ডাকাতির ঘটনা ঘটে। এ ঘটনায় ৪টি মামলা হওয়ায় পর পুলিশ অভিযান শুরু করে। এ পর্যন্ত ৯টি মামলায় ৭১ জন আসামিকে গ্রেপ্তারের পর উপস্থাপন করা হলে আসামিদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন আদালত।

গত ২ এপ্রিল রাতে তারাবি নামাজের সময় বান্দরবানের রুমা শাখা সোনালী ব্যাংক ও আশপাশের এলাকা ঘিরে ফেলে শতাধিক সশস্ত্র দুর্বৃত্ত। প্রত্যক্ষদর্শীরা জানায়, মসজিদ থেকে ব্যাংক ম্যানেজার নেজাম উদ্দিনকে ধরে নিয়ে ব্যাংকের ভেতরে মারধর করে তারা। পরে তাকে অপহরণ করে নিয়ে যায়। এ সময় ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত ১০ পুলিশ ও ৪ আনসার সদস্যকে নিরস্ত্র করে ৮টি চাইনিজ অটোমেটিক রাইফেল, ২টি এসএমজি, ৪টি শটগান ও ৪১৫ রাউন্ড গুলি ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় ২ পুলিশ সদস্য আহত হন। এর পরদিন থানচিতে আরো দুটি ব্যাংকে ডাকাতি হয়।

৪ এপ্রিল রাতে অপহৃত সোনালী ব্যাংক কর্মকর্তা নেজাম উদ্দিনকে রুমা বাজার থেকে উদ্ধার করে র‍্যাব। এর পরপরই থানচি থানা থেকে গোলাগুলির শব্দ শোনেন স্থানীয়রা। প্রায় ঘণ্টাব্যাপী এ গোলাগুলি চলে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close