প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০২৪

‘হিট অ্যালার্ট’ আরো তিন দিন বাড়ছে মৃত্যু ও রোগী

সারা দেশে তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে আরো তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল সোমবার ‘হিট অ্যালার্ট’ বা তীব্র তাপপ্রবাহের সময় আরো ৭২ ঘণ্টা বাড়িয়ে সতর্কবার্তা দেওয়া হয়। সোমবার আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে। এতে আগামী তিন দিন ‘হিট অ্যালার্ট’ জারি থাকবে। তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোকের ঝুঁকি এড়াতে বাইরে চলাচলের ক্ষেত্রে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এর আগে শনিবার প্রথম দফায় সারা দেশে ‘হিট অ্যালার্ট’ জারি করে আবহাওয়া অধিদপ্তর।

সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয়, পরবর্তী ২৪ ঘণ্টায় পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাবে। এ ছাড়া রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল উপজেল ও চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

এদিকে দেশের বিভিন্ন স্থানে হিটস্ট্রোক ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গরমজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও বাড়ছে। রোগীর অতিরিক্ত চাপ ও শয্যা সংকটে সেবা দিতে হিমশিম খাচ্ছেন হাসপাতালের চিকিৎসকরা।

পটুয়াখালী : গরমে জেলায় ডায়রিয়া প্রকট আকার ধারণ করেছে। সোমবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় জেলায় ১১৬ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এ ছাড়া জেলার কলাপাড়ায় ডায়রিয়া আক্রান্ত হয়ে সত্তার ফারাজী নামে একজনের মৃত্যু হয়েছে। গত রবিবার সন্ধ্যায় কলাপাড়া হাসপাতালে নিয়ে আসার পথে তার মৃত্যু হয়। তিনি কলাপাড়ার বালিয়াতলী ইউনিয়নের চর বালিয়াতলী গ্রামের বাসিন্দা ছিলেন।

সাত্তার ফরাজীর স্বজনরা জানান, তিনি বেশ কয়েকদিন ধরে ডায়রিয়ায় আক্রান্ত ছিলেন। এ ছাড়া তার কিডনিতেও সমস্যা ছিল। স্থানীয় ফার্মেসিতে থেকে ওষুধ খাওয়ানোর পরও অবস্থার অবনতি হলে সোমবার সকালে কলাপাড়ার একটি ক্লিনিকে চিকিৎসা নেন। পরে হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। কলাপাড়া স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক তানজিলা হাসির তৃষা এতথ্য নিশ্চিত করেন।

এদিকে জেলায় গরমজনিত রোগে আক্রান্ত রোগীর ঠাঁই নেই হাসপাতালগুলোয়। ধারণক্ষমতার বাইরে বাড়তি রোগীদের সামাল দিতে নাজেহাল অবস্থা হাসপাতাল কর্তৃপক্ষের। পর্যাপ্ত স্যালাইন, ওষুধ মজুদ থাকলেও শয্যা স্বল্পতার কারণে একই শয্যায় দুই থেকে তিনজন শিশুকে রাখা হচ্ছে। এ ছাড়া মেঝেতে ও বারান্দায় স্থান দিতে হচ্ছে রোগীদের। শৌচাগারে সৃষ্টি হচ্ছে জটিলতা।

পাবনা : পাবনার চাটমোহরে মাঠে কাজ করতে গিয়ে হিটস্ট্রোকে আলাউদ্দিন আলী আলাল (৪৩) নামে এক কৃষকের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত রবিবার দুপুরে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়। তিনি উপজেলার মূলগ্রাম ইউনিয়নের নেউতিগাছা এলাকার মো. ইউসুফ আলীর ছেলে।

এর আগে শনিবার দুপুরে পাবনায় হিটস্ট্রোকে শহরের শালগাড়িয়া জাকিরের মোড়ের বাসিন্দা সুকুমার দাস (৬০) নামে এক ব্যক্তি মারা যান। এ নিয়ে চলতি তীব্র তাপপ্রবাহে জেলায় ‘হিটস্ট্রোকে’ মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুজন।

আলালের পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, রবিবার সকালের দিকে চাটমোহরে ভুট্টাখেতে কাজ করার সময় হিটস্ট্রোকে আক্রান্ত আলাউদ্দিন। তাকে উদ্ধার করে প্রথমে আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। তবে দুপুরে উন্নত চিকিৎসার জন্য পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পাবনা জেনারেল হাসপাতালের চিকিৎসক আয়েশা সিদ্দিকা বলেন, প্রচণ্ড গরমে প্রতিদিনই মানুষ হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছেন। অনেক রোগী হাসপাতালে আসছে। চাটমোহরের আলাউদ্দিন হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এসেছিলেন বলে আমাদের প্রাথমিক ধারণা।

বোয়ালখালী (চট্টগ্রাম) : গত এক সপ্তাহে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন ২১৫ জন রোগী। এ ছাড়া বহির্বিভাগে প্রতিদিন গড়ে প্রাথমিক চিকিৎসা নিয়ে যাচ্ছে ২০-২২ জন ডায়রিয়া আক্রান্ত রোগী। ডায়রিয়া ছাড়াও গরমে পেটের পীড়া, ঠাণ্ডা, জ্বর-কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, পানিশূন্যতা, হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছে লোকজন।

গতকাল সোমবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে জানা যায়, গত ১৫ এপ্রিল থেকে রবিবার পর্যন্ত এক সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শিশুসহ ভর্তি হয়েছেন ৮৭ জন। এ ছাড়া জ্বরে আক্রান্ত ৪২ জন, পেটের পীড়ায় ২৮ জনসহ মোট ২১৫ জন ভর্তি হয়েছেন।

বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতীক সেন বলেন, ‘আবহাওয়া পরিবর্তন, প্রচণ্ড গরম ও ফুড পয়জনিংজনিত কারণে ডায়রিয়া দেখা দিয়েছে। এক সপ্তাহে ৮৭ জন শুধু ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছে। এ ছাড়া বহির্বিভাগে অনেক ডায়রিয়া আক্রান্ত রোগী প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close