চট্টগ্রাম ব্যুরো

  ২২ এপ্রিল, ২০২৪

এমভি আবদুল্লাহ দুবাই পৌঁছাল

সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্ত বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পৌঁছেছে। গতকাল রবিবার বিকালে জাহাজটি আল-হামরিয়া বন্দরে পৌঁছেছে বলে জানিয়েছে এর মালিক প্রতিষ্ঠান কবির গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম।

মিজানুল ইসলাম বলেন, বাংলাদেশ সময় বিকাল ৪টার একটু পরে আল-হামরিয়া বন্দরের বহির্নোঙরে জাহাজটি নোঙর করেছে। বন্দরে ভেড়ার জন্য সেটি অপেক্ষায় আছে। জাহাজ পর্যবেক্ষণকারী ওয়েবসাইট মেরিন ট্রাফিক ডটকমও জানিয়েছে, জাহাজটি বন্দরে প্রবেশের জন্য অপেক্ষায় আছে।

১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাবার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয় বলে জানায় মালিকপক্ষ। এর ৩৩ দিন পর ১৩ এপ্রিল দিবাগত রাত ৩টায় জলদস্যুরা জাহাজ ছেড়ে চলে যায়। এরপর গন্তব্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয় জাহাজটি।

১৪ এপ্রিল দুপুরে এমভি আবদুল্লাহর চিফ অফিসার আতিকুল্লাহ খানের দেওয়া ফেসবুক পোস্টের একটি ছবিতে মুক্ত নাবিকদের পাশে অপারেশন আটলান্টার কমান্ডোদের দেখা যায়। তারপর ১৫ এপ্রিল বিকেলে ইইউএনএভিএফওআর অপারেশন আটলান্টা মিশন তাদের টুইট বার্তায় এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে এগিয়ে যাওয়ার ছবি প্রকাশ করে।

ওইদিন রাতে কবির গ্রুপ তাদের প্রতিবেদনে জানায়, নিরাপদ এলাকায় না পৌঁছা পর্যন্ত ইইউএনএভিএফওআর এর যুদ্ধজাহাজ এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে নিয়ে যাবে।

সোমালি উপকূল পেরিয়ে এডেন উপসাগর হয়ে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছে এমভি আবদুল্লাহ। এরমধ্যে মুক্তির পর প্রায় ৪৮০ নটিক্যাল মাইল উচ্চ ঝুঁকির এলাকা পার হতে হয়েছে জাহাজটিকে। জাহাজে থাকা কয়লা খালাস করে সেটিতে করে দেশের উদ্দেশে রওনা হবেন ২১ নাবিক। বাকি দুই নাবিক উড়োজাহাজে করে দেশে ফিরবেন বলে জানিয়েছেন কবির গ্রুপের কর্মকর্তা মিজানুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close