অর্থনৈতিক প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২৪

টিসিবির জন্য তেল-ডাল কিনছে সরকার

বাণিজ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবারকে সুলভমূল্যে তেল ও ডাল সরবরাহে ৩৯১ কোটি ১৯ লাখ টাকায় তেল ও মসুর ডাল কিনছে সরকার। গতকাল মঙ্গলবার সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা বাণিজ্য মন্ত্রণালয়ে উপস্থাপিত প্রস্তাবে অনুমোদন দেয় বলে অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

মন্ত্রণালয় থেকে জানা যায়, টিসিবির ফ্যামিলি কার্ডধারীদের জন্য ১ কোটি ২০ লাখ লিটার রাইসব্রান তেল ও ২০ হাজার টন মসুর ডাল কেনা হবে। এর মধ্যে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ১ কোটি ২০ লাখ লিটার (+৫%) রাইস ব্রান তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে। টিসিবি কর্তৃক ৩টি লটে ১ কোটি ২০ লাখ লিটার রাইস ব্রান তেল সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার জন্য স্থানীয় ৩টি প্রতিষ্ঠান (১) মজুমদার প্রোডাক্টস লিমিটেড; (২) মজুমদার ব্রান অয়েল মিলস লিমিটেড এবং (৩) আলী ন্যাচারাল অয়েল মিলস অ্যান্ড অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে দরপ্রস্তাব চাওয়া হলে প্রতিষ্ঠান ৩টি দরপ্রস্তাব দাখিল করে। দরপত্র মূল্যায়ন কমিটি (টিইসি) কর্তৃক দরপ্রস্তাব ৩টি পরীক্ষান্তে রেসপনসিভ হয়। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে দরপত্র মূল্যায়ন কমিটিকে (টিইসি) নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত (১) মজুমদার প্রোডাক্টস লিমিটেড; (২) মজুমদার ব্রান অয়েল মিলস লিমিটেড এবং (৩) আলী ন্যাচারাল অয়েল মিলস অ্যান্ড অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ১ কোটি ২০ লাখ লিটার রাইস ব্রান তেল ১৮৯ কোটি ৬০ লাখ টাকায় সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এ ছাড়া মসুর ডাল ক্রয়ের ক্ষেত্রে ১০ হাজার টন আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এবং অন্য ১০ হাজার স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্রে ৩টি প্রতিষ্ঠানের মাধ্যমে সংগ্রহ করা হবে বলে জানানো হয়। সূত্র জানায়, ২০২৩-২৪ অর্থবছরে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১০ হাজার (+৫%) টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে বিক্রির লক্ষ্যে ১০ হাজার টন মসুর ডাল কেনার জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে মাত্র ১টি দরপ্রস্তাব জমা পড়ে। দরপ্রস্তাবটি কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশ করা রেসপনসিভ একমাত্র দরদাতা ভারতীয় প্রতিষ্ঠান উমা এক্সপো প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ১০ হাজার টন মসুর ডাল প্রতি কেজি ১০১.১৩ টাকা হিসেবে ৯৬ কোটি ১৪ লাখ টাকায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া, ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১০ হাজার (+৫%) টন মসুর ডাল ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে বিক্রির লক্ষ্যে ১০ হাজার টন মসুর ডাল কেনার জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে দুটি দরপ্রস্তাব জমা পড়ে। দুটি দরপ্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশ করা রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান বগুড়ার রায় অ্যাগ্রো ফুড প্রোডাক্টস লিমিটেড এবং ঢাকার নাবিল নাবা ফুডস লিমিটেডের কাছ থেকে ১০ হাজার টন মসুর ডাল প্রতি কেজি ১০৫.৪৫ টাকা হিসেবে ১০৫ কোটি ৪৫ লাখ টাকায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close