গাজী শাহনেওয়াজ

  ২১ জানুয়ারি, ২০২৪

ভোটের দিন নিয়ে দ্বিধায় ইসি

গুরুত্বপূর্ণ তিন স্তরের নির্বাচনে ভোটগ্রহণের সময় নির্ধারণ করতে আজ রবিবার সভায় মিলিত হচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ সভার আলোচ্য বিষয় থাকছে কুমিল্লা সিটির শূন্য হওয়া মেয়র পদে ভোটের দিন চূড়ান্ত এবং সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা। এছাড়া উপজেলা নির্বাচনে ভোট আসন্ন রমজানের আগে না পরে, সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ। তবে এ প্রশ্নে দ্বিধাদ্বন্দ্ব আছে ইসিতে।

ইসি সূত্র বলছে, আজ অনানুষ্ঠানিক আলোচনায় ইতিবাচক সিদ্ধান্ত হলে চলতি সপ্তাহে কমিশন সভা আহ্বান করে তফসিল ঘোষণা করা হতে পারে। তবে এসব নির্বাচনের বিষয়ে কমিশনের মতামত এবং সিদ্ধান্তের জন্য এরই মধ্যে নিজ নিজ শাখা থেকে উত্থাপন হয়েছে নথি। নথি সব কমিশনের কাছে এখনো পৌঁছেনি বলে সূত্র নিশ্চিত করেছে। এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে এক নির্বাচন কমিশনার প্রতিদিনের সংবাদকে বলেন, এখনো সিদ্ধান্ত হয়নি। আমাদের মাঝে (সিইসি ও কমিশনার) আগামীকাল (আজ) আলোচনা হতে পারে। উপজেলা পরিষদের ভোটসহ অন্যান্য নির্বাচনের বিষয়ে ওই কমিশনার বলেন, ফাইল উঠেছে শুনেছি; আমার পর্যন্ত এখনো আসেনি।

ইসির বিভিন্ন শাখার তথ্যমতে, সারা দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন এবং স্বতন্ত্র প্রার্থী হওয়ার কারণে অনেক উপজেলা চেয়ারম্যান পদত্যাগ করে নির্বাচনে প্রার্থী হন। ফলে অটো শূন্য হয়ে যায় ৫০টির বেশি উপজেলা পরিষদ। এছাড়া সর্বশেষ ২০১৯ সালে উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন হওয়ার কারণে সব পরিষদের আইনানুযায়ী নির্বাচন করার উপযোগী হয়েছে। স্থানীয় সরকার উপজেলা পরিষদ আইনে বলা আছে, নির্বাচনের পর পরিষদের প্রথম সভা থেকে মেয়াদোত্তীর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্নের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

সূত্রমতে, আগামী মার্চে রমজান মাস শুরুর আগে প্রথম ধাপের উপজেলা পরিষদের ভোট করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল ইসি। কিন্তু মাধ্যমিক পরীক্ষার সময়সূচি ঘোষণা হওয়ার পর রোজার আগে নির্বাচন করা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়েছে ইসি। কারণ ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। আর ৬ থেকে ১২ মার্চ সাপ্তাহিক ছুটি ব্যতীত প্রতিটি কর্মদিবসে পরীক্ষা রয়েছে। পরীক্ষার এ সূচির সঙ্গে সমন্বয় করে চাইলে রোজার আগে ভোট করতে পারে ইসি। একইভাবে রোজার পর ঈদ-পরবর্তী এক সপ্তাহের গ্যাপে গ্যাপে তিন থেকে চার ধাপে ভোট সম্পন্ন করা যায়। দুটি প্রস্তাবনা রেখে ইসির সিদ্ধান্তের জন্য নথি উত্থাপন করা হয়েছে। প্রস্তাবনাটি ইসি পর্যায়ে রয়েছে। আজ সব ইসির দপ্তরে দপ্তরে যেতে প্রাথমিক সম্মতি মিলতে পারে বলে আভাস পাওয়া গেছে। এর বাইরে জটিলতা এড়াতে ইসি নিজেদের মধ্যে অনানুষ্ঠানিক আলোচনার জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের অফিস কক্ষে বসতে পারেন। সেখানে বিস্তারিত আলোচনার পর সিদ্ধান্তে উপনীতি হলে দ্রুতই ইসি সভা ডেকে তফসিল ঘোষণা করা হতে পারে।

ইসিতে খোঁজ নিয়ে জানা গেছে, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনের সঙ্গে একত্রে কেনাকাটা করা হয়। ভোটার ও ভোটকেন্দ্রেও চূড়ান্ত। এখন অপেক্ষা তফসিল ঘোষণার। এবার যে উপজেলা পরিষদ নির্বাচন হবে সেটি ৬তম। দেশে উপজেলার সংখ্যা ৪৯৫টি। গত ১৩ ডিসেম্বর মারা যান কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। তার মৃত্যুতে সিটির কার্যক্রম চলছে ভারপ্রাপ্ত মেয়র দিয়ে। গত বৃহস্পতিবার ইসি সচিব এ নির্বাচন করার বিষয়ে অনানুষ্ঠানিক আলোচনা করেছেন কুমিল্লার দায়িত্বপ্রাপ্ত ইসির এক মাঠ কর্মকর্তার সঙ্গে। আজ সকাল ১০টায় এ ইস্যুতে আরেক দফা আলোচনার পর ভোটের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।

গত বৃহস্পতিবার ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ প্রসঙ্গে বলেন, সংরক্ষিত নারী আসনের ভোটের জন্য ২৯৮ আসনের ভোটারদের (এমপি) তালিকা আমরা সংসদ থেকে পেয়েছি। ভোটার তালিকা যেভাবে প্রকাশ করা হয়, সেভাবে সংসদে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। প্রকাশ হওয়ার পর যদি কোনো আপত্তি না থাকে। সেটাই ভোটার তালিকা হবে। পরবর্তী সময়ে ইসির অনুমোদনক্রমে তফসিল ঘোষণা হবে। তিনি বলেন, ভোটার তালিকা পাওয়ার পর প্রস্তাব কমিশনে তোলা হবে। ইসি অনুমতি দিলে তফসিল ঘোষণা হবে। ফেব্রুয়ারি মাসে নির্বাচন যেতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close