নিজস্ব প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০২৪

সড়কে শৃঙ্খলা ফেরানো বড় চ্যালেঞ্জ

- ওবায়দুল কাদের

দেশের অর্থনীতিকে বিপন্ন করার ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, এসব ষড়যন্ত্রে সরকার ভয় পায় না। ষড়যন্ত্র মোকাবিলায় সরকারের সে সাহস আছে। গতকাল রবিবার প্রথম দিন সচিবালয়ে নিজ কার্যালয়ে এসে সাংবাদিকদের এ কথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, ‘অনেকে ভেবেছে, আমরা নির্বাচন করতে পারব না। তাদের সে স্বপ্ন, দুঃস্বপ্ন হয়ে গেছে। আত্মশক্তিতে বলীয়ান হয়ে সরকার দেশি-বিদেশি সব চাপ অতিক্রম করে এগিয়ে যাবে।’

নতুন সরকারের চ্যালেঞ্জ কী? এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, রাজনীতি, অর্থনীতি ও ব্যক্তিগত- সবখানেই জীবন চ্যালেঞ্জের। বর্তমান বিশ্ব পরিস্থিতিতে এ চ্যালেঞ্জ আরো কঠিন। তবে সব চ্যালেঞ্জ সরকার অতিক্রম করতে পারবে।

ওবায়দুল কাদের বলেন, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। পদ্মা সেতু ও মেট্রোরেল হয়েছে, তবে এখনো সড়কে শৃঙ্খলা ফিরেনি। এখানে শৃঙ্খলা আনতে পারিনি। বিশ্বব্যাংকের অর্থায়নে একটি পরিকল্পনা নেওয়া হয়েছে, সেটি বাস্তবায়িত হলে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে। সরকার আগামী পাঁচ বছর সড়কে শৃঙ্খলার ওপর বেশি জোর দেবে।

আরেক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের ঊর্ধ্বগতিতে নিম্ন ও স্বল্প আয়ের মানুষের কষ্ট হচ্ছে। এ কষ্ট লাঘব করা দরকার। সরকার চেষ্টা করছে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে।

এক সাংবাদিক প্রশ্ন করেন, আপনারা দেশি-বিদেশি কোনো চাপ অনুভব করেন কি না। জবাবে ওবায়দুল কাদের বলেন, দেশি-বিদেশি চাপ নিয়ে প্রধানমন্ত্রী বারবার বলেছেন যে চাপ আছে। তবে এ চাপ অতিক্রম করার শক্তি ও সামর্থ্য দুটিই আমাদের আছে। এ শক্তির উৎস দেশের জনগণ। আওয়ামী লীগের সঙ্গে সম্পর্ক দেশের মাটি ও মানুষের। যে সরকারের সম্পর্ক মাটি ও মানুষের সঙ্গে থাকে, সে দল কখনো দেশি-বিদেশি চাপের কাছে নতি স্বীকার করে না। আমরা দীর্ঘ পথ পাড়ি দিয়ে এসেছি। নির্বাচনের আগে পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হয়েছি।

বিরোধী শক্তির কাছে আপনাদের কোনো বার্তা আছে কি না- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দেশটা সবার। দেশ আওয়ামী লীগের, এটা আমরা দাবি করি না। সবার উপলব্ধি করা দরকার যে ষড়যন্ত্র দেশকে উন্নত করে না। সমৃদ্ধ করে না। দেশে গণতান্ত্রিক রাজনীতি ফিরে আসতে হবে। পদ্মা সেতু ও মেট্রোরেল কোনো দলের নয়। আওয়ামী লীগ চিরজীবন ক্ষমতায় থাকবে না। তখন এসব স্থাপনার কর্তৃত্ব আমাদের থাকবে না।

বিরোধী দল আবার সুষ্ঠু নির্বাচন চায় এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটা মামার বাড়ির আবদার। এ ছাড়া কিছু নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close