নিজস্ব প্রতিবেদক

  ২৬ নভেম্বর, ২০২১

জাহাঙ্গীর আইন অনুযায়ী মেয়র পদ থেকে বরখাস্ত হয়েছে

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে মেয়রের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। গতকাল সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এই তথ্য জানান। এরপর স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, সিটি করপোরেশন আইন ২০০৯-এর ধারা ১২ (২) অনুযায়ী সুষ্ঠু তদন্ত কার্যক্রম পরিচালনার স্বার্থে মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে সাময়িক বহিষ্কার করা হলো।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘তার বিরুদ্ধে অনেকগুলো অভিযোগ মন্ত্রণালয়ে দাখিল হয়েছে। সেগুলোকে আমলে নেওয়া হয়েছে। আইনের ধারা অনুযায়ী সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।’ জাহাঙ্গীরের বিরুদ্ধে কী কী অভিযোগ পড়েছে, সে প্রশ্নে মন্ত্রী বলেন, জমি দখলের বিষয় আছে, জনস্বার্থ পরিপন্থি কাজে জড়িতের অভিযোগ আছে।

জাহাঙ্গীরের বিরুদ্ধে অভিযোগগুলো তদন্তে মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে তিন সদস্যের কমিটি কয়েক দিন আগে গঠন করা হয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, আনীত অভিযোগ প্রমাণিত হলে তাকে চূড়ান্তভাবে বরখাস্ত করা হবে। মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে অভিযোগগুলো কি জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘বিভিন্ন ধরনের অভিযোগ আছে। বেশ কয়েকটি অভিযোগ আছে। সেসব যেহেতু তদন্ত হবে তখন আপনারা জানতে পারবেন। অভিযোগ যেমন- কোথাও অবৈধভাবে জায়গা দখল করা, জনগণের স্বার্থপরিপন্থি কাজ করা। কেউ কেউ অভিযোগ করেছেন, সেখানে অনেক অবকাঠামো ক্ষতিপূরণ না দিয়ে নির্মাণ করা হয়েছে, জোরজবরদস্তি করা, এ ধরনের কিছু অভিযোগ এসেছে।’

স্বাধীনতা ও বঙ্গবন্ধুকে কটূক্তির কোনো অভিযোগ এসেছে কি না জানতে চাইলে তাজুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে বাংলাদেশের কোনো নাগরিক সে যেই হোক না কেন, কথা বলা অত্যন্ত দুর্ভাগ্যজনক ও ধৃষ্টতাপূর্ণ আচরণ। এটাকে একজন নাগরিক হিসেবে আমি ঘৃণা করি। স্বাধীন দেশের নাগরিক হিসেবে যিনি বাংলাদেশকে স্বীকার করেন, তাহলে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা না করার কোনো কারণ নেই। যারা বঙ্গবন্ধুকে শ্রদ্ধা করবেন না, সে তো বাংলাদেশকেই স্বীকার করে না। সে কারণে আমরা সবাই জানি, আপনারাও জানেন, সে অভিযোগটা দলের কাছে দিয়েছে এবং দলের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাকে বহিষ্কার করা হয়েছে।’

গতকালই গাজীপুর সিটি করপোরেশনে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করেছে স্থানীয় সরকার বিভাগ। মন্ত্রী জানান, প্যানেল মেয়রের জ্যেষ্ঠ সদস্য মেয়রের দায়িত্বে থাকবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close