প্রতিদিনের সংবাদ চাকরি ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৪

অফিসার ক্যাডেট নিচ্ছে নৌবাহিনী

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাহিনীটির অফিসার ক্যাডেট পদে ২০২৫-এ ব্যাচে লোকবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আবেদন করা যাবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ নৌবাহিনী

ব্যাচের নাম: ২০২৫-এ অফিসার ক্যাডেট ব্যাচ

পদের নাম: যুদ্ধ জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার

শিক্ষাগত যোগ্যতা: ক. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক /সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে।

অথবা ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে।

খ. সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। ২০২৪ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা: বয়সসীমা ১ জানুয়ারি ২০২৫ তারিখে প্রার্থীর বয়স হতে হবে সাড়ে ১৬ থেকে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর)।

উচ্চতা: পুরুষের ক্ষেত্রে ১৬২.৫ সেন্টিমিটার অর্থাৎ ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ১৫৭.৪৮ সেন্টিমিটার (৫ ফুট ২ ইঞ্চি)।

ওজন: পুরুষের ক্ষেত্রে ওজন ৫০ কেজি এবং মহিলাদের ক্ষেত্রে ৪৭ কেজি।

বুকের মাপ: পুরুষের ক্ষেত্রে স্বাভাবিক ৭৬ সেন্টিমিটার (৩০ ইঞ্চি) এবং সম্প্রসারিত ৮১ সেন্টিমিটার (৩২ ইঞ্চি) আর মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক ৭১ সেন্টিমিটার (২৮ ইঞ্চি) এবং সম্প্রসারিত ৭৬ সেন্টিমিটার (৩০ ইঞ্চি)।

বৈবাহিক অবস্থা: প্রার্থীদের অবিবাহিত হতে হবে।

অনলাইনে আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীদের https://joinnavy.navy.mil.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের বাম দিকে APPLY NOW-এ ক্লিক করে আবেদনের পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং/মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। এ পর্যায়ে যেকোনো ব্যাংকের ক্রেডিট/ডেবিট কার্ড এবং মোবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট, নগদ, ট্যাপ, ওকে ওয়ালেট, কিউক্যাশ, নেক্সাস, এমক্যাশ, এ্যামেক্স, ব্যাংক এশিয়া, এবি ব্যাংক) ইত্যাদির মাধ্যমে চার্জ ছাড়া ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে।

আবেদনপ্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সঙ্গে সঙ্গেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার, ফরম কমিশন-১এ (পূরণকৃত আবেদন ফরম) এবং পারসোনাল ইনফরমেশন ফরম ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তী সময় প্রাথমিক সাক্ষাৎকারের সময় কল-আপ লেটারে বর্ণিত অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। যদি কোনো প্রার্থী কল-আপ লেটার ও ফরম ডাউনলোড করতে ব্যর্থ হন, তবে আবেদনকারীর মোবাইল নম্বরে প্রদত্ত রোল ও ট্র্যাকিং নম্বর দিয়ে ওয়েবসাইটে আবারও সাইন ইন করে আবেদনপত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে। অনলাইনে আবেদন করতে কোনো অসুবিধা হলে ওয়েবসাইটে বুলেটিনে দেখানো সাপোর্ট নম্বরে অথবা ০১৭৯১-৯৯৯০০২ নম্বরে সরাসরি যোগাযোগ করুন।

বেতন ও ভাতা: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।

বিস্তারিত জানতে যোগাযোগ: পরিচালক, পারসোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩। ফোন: ০২- ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫, হেল্পলাইন: ০১৭৬৯৭০২২১৫ (সকাল ৮টা থেকে রাত ৮টা)। ওয়েবসাইট: www.joinnavy.navy.mil.bd

আবেদনের শেষ সময়: ৩১ মার্চ ২০২৪

সূত্র : ঢাকাপোস্ট

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close