প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ জানুয়ারি, ২০২৪

পশ্চিম উপকূলে দফায় দফায় ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

কোরীয় উপদ্বীপে উত্তেজনার পারদ বাড়ছেই। এর মধ্যেই নতুন উত্তেজনাকর পদক্ষেপে উত্তর কোরিয়া একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গতকাল বুধবার সকালে দেশটি তার পশ্চিম উপকূলের দিকে দফায় দফায় এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

পিয়ংইয়ংয়ের এই পদক্ষেপ কোরীয় উপদ্বীপে ক্রমবর্ধমান উত্তেজনার আরো অবনতি ঘটাতে পারে। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া বুধবার তার পশ্চিম উপকূলে সমুদ্রের দিকে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে।

জেসিএস এক বিবৃতিতে বলেছে, ক্ষেপণাস্ত্রগুলো স্থানীয় সময় সকাল ৭টায় নিক্ষেপ করা হয় এবং দক্ষিণ কোরিয়া ও মার্কিন গোয়েন্দারা এখন এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ বিশ্লেষণ করছে। এ ছাড়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর উত্তর কোরিয়ার আরো কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জেসিএস জানিয়েছে।

রয়টার্স বলছে, পিয়ংইয়ং এমন একসময়ে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল যখন দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর বিশেষ ওয়ারফেয়ার ইউনিট ১০ দিনব্যাপী উত্তর কোরিয়ার সীমান্তবর্তী গ্যাংওয়ান প্রদেশের পূর্ব উপকূলে প্রশিক্ষণে অংশ নিয়েছে। জেসিএস বলেছে, বিতর্কিত সামুদ্রিক সীমান্তের কাছে উত্তর কোরিয়ার সাম্প্রতিক আর্টিলারি গোলাবর্ষণ এবং অস্ত্র পরীক্ষার পর অপারেশনাল প্রস্তুতি জোরদার করাই ছিল এই প্রশিক্ষণের উদ্দেশ্য।

এর আগে চলতি মাসের মাঝামাঝিতে নতুন সলিড-ফুয়েল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানায় উত্তর কোরিয়া। এই পরীক্ষা প্রতিবেশী দেশগুলোর জন্য কোনো ধরনের নিরাপত্তা হুমকির সৃষ্টি করেনি বলেও সে সময় দাবি করে দেশটি। তবে উত্তর কোরিয়ার এই পদক্ষেপের সময় কঠোর নিন্দা জানায় যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপান।

এর আগে গত বছরের নভেম্বরে পিয়ংইয়ং তার প্রথম সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করে এবং এরপর থেকে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বিরাজ করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close