প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ নভেম্বর, ২০২১

রাশিয়ায় খনিতে আগুন

একজনের মৃত্যু আটকা বহু

রাশিয়ার সাইবেরিয়ায় একটি খনিতে আগুন লেগে একজনের মৃত্যু হয়েছে এবং বহু লোক ভেতরে আটকা পড়েছেন। গতকাল বৃহস্পতিবার কেমেরোভা অঞ্চলের লিজতিজনায়া কয়লা খনিতে এ ঘটনা ঘটেছে বলে জরুরি বিভাগ ও স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। আগুন লাগার পর শুরু হওয়ার উদ্ধার অভিযানে এ পর্যন্ত দুই শতাধিক লোককে রক্ষা করা গেছে বলে জানিয়েছে তারা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রাশিয়ার জরুরি বিভাগ জানিয়েছে, খনিতে ২৮৫ জন ছিল, এ পর্যন্ত ২৩৬ জনকে উপরে তুলে আনা হয়েছে। উদ্ধার অভিযান চলছে। আঞ্চলিক গভর্নর সের্গেই সিভিলেফ জানিয়েছেন, এক ব্যক্তির মৃত্যু হয়েছে এবং আরো ৪৩ জন জখম হয়েছেন, তাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। এর আগে এক বিবৃতিতে রাশিয়ার তদন্ত কমিটি বলেছে, ‘প্রাথমিকভাবে পাওয়া তথ্যানুযায়ী, বহু সংখ্যক শ্রমিক ধোঁয়ার বিষক্রিয়ায় ভুগছেন।’ আগুন লাগার সময় খনিটিতে ১১৫ জন শ্রমিক ছিলেন বলে প্রথমে জানিয়েছিল তারা।

রাশিয়ায় খনি দুর্ঘটনা একটি সাধারণ ঘটনা। প্রায়ই এসব এলাকার খনিতে দুর্ঘটনা ঘটে। নিরাপত্তা ব্যবস্থায় ঘাটতি ও সঠিক নজরদারির অভাবেই এমনটা হয় বলে জানা গেছে। ২০১০ সালের গ্রীষ্মে রাশিয়ার সবচেয়ে মারাত্মক দুর্ঘটনা হয় সাইবেরিয়ার রাস্পাদস্কায়া খনিতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close