জাকির হোসেন, সুনামগঞ্জ

  ২৩ এপ্রিল, ২০২৪

সুনামগঞ্জের হাওর অঞ্চল

ঋণ পরিশোধ করতে সস্তায় ধান বিক্রি

* আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলন * ধানের প্রকৃত মূল্য পাচ্ছেন না কৃষক

আবহাওয়া অনুকূলে থাকায় সুনামগঞ্জে এবার বোরো ধানের ভালো ফলন হয়েছে। পুরোদমে ধান কাটা শুরু হয়েছে হাওরে। তাছাড়া আধা পাকা অবস্থায় জমিতে ধান রয়েছে। তবে এরই মধ্যে ঋণের টাকা পরিশোধের জন্য ভেজা ধানই বিক্রি করতে শুরু করেছেন কৃষকরা।

জানা গেছে, বাধ্য হয়ে ধান বিক্রি করতে হচ্ছে তাদের, তাই কৃষকরা তাদের উৎপাদিত ধানের লাভজনক মূল্য পাচ্ছেন না। বাধ্য হয়ে সরকার নির্ধারিত মূল্যে চেয়ে কম মূল্যে ফড়িয়াদের কাছে কষ্টের অর্জিত ধান বিক্রি করে দিচ্ছেন। চলতি বছর সরকার ৩২ টাকা কেজি ধরে ধান ক্রয় করবে, যা মণপ্রতি ১ হাজার ২৮০ টাকা মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। প্রতি বছরের মতো এবারও সরকারিভাবে ধান ক্রয়ের সময় না হওয়ায় প্রান্তিক ও বর্গাচাষিরা সরকারিভাবে ধান ক্রয় শুরু হবে আর গুদামে ধান বিক্রি করবে সেই অপেক্ষা করছেন না। কারণ অধিকাংশ কৃষকরা ঋণ করে চাষাবাদ করে থাকেন। পাওনাদাররা ধান শুকানোর মাঠ থেকে ঋণের টাকার পরিবর্তে ধান নিয়ে যাচ্ছেন। আবার অনেকে মাঠেই ধান বিক্রি করে ঋণ পরিশোধ করছেন। সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অনেক কমে ৭০০ থেকে ৮০০ টাকা মণপ্রতি বিক্রি করছেন। বাধ্য হয়ে ধান বিক্রি করায় কৃষকরা উৎপাদন খরচও তুলতে পারেন না। সুনামগঞ্জ সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের কৃষানি কল্পনা খাতুন বলেন, ‘ধান আমরা বিক্রি করতাছি কম দামে বাধ্য হইয়া। ধান বিক্রি না করলে সংসারের খরছ চালাইতাম কেমনে।’

একই উপজেলার দেখার হাওর পাড়ের নীলপুর গ্রামের কৃষক মর্তুজা আলী বলেন, ‘আমরা কৃষিকাজ শুরু করি ঋণ কইরা। যারার কাছ থাইকা ঋণ আনি তারার সাথে কথাই থাকে ধান তুলার পরে ঋণ পরিশোধ করমু। পাওনাদাররা এই সময় আইলে টাকা নিতে চায় না। টাকা বদলে ধান নিয়া যায়।’

সম্প্রতি সুনামগঞ্জের হাওরাঞ্চলে ধান কাটা উদ্বোধনকালে কৃষিমন্ত্রী ড. মো. আবদুস শহীদ বলেন, কৃষকরা ভাইয়েরা কষ্ট করে ধান ফলান আমরা সেই মূল্যায়ন তাদের করব। কৃষকরা যাতে ন্যায্যমূল্য পায় সেজন্য সরকার ব্যবস্থা করবে। কিন্তু বাস্তবে সে কথার কোনো মূল্য কি আমাদের কাছে আছে।

জেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ২ লাখ ২৩ হাজার ২৪৫ হেক্টের। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জন হয়েছে ২ লাখ ২৩ হাজার ৪০৭ হেক্টোর। ১৬২ হেক্টোর বেশি। উৎপাদন লক্ষ্যমাত্রা ১৩ লাখ ৭০ হাজার ২০০ টন ধান। যার বাজারমূল্য ৪ হাজার ১১০ কোটি টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close