নিজস্ব প্রতিবেদক

  ২৩ এপ্রিল, ২০২৪

প্রধানমন্ত্রীর নির্দেশ

আনু মুহাম্মদকে বার্ন ইনস্টিটিউটে স্থানান্তর

ট্রেন থেকে নামার সময় পড়ে গিয়ে পায়ের আঙুল কেটে যাওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনু মুহাম্মদের চিকিৎসায় সর্বোচ্চ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনু মুহাম্মদকে দেখতে গিয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। আনু মুহাম্মদ গত রবিবার দুর্ঘটনার পর থেকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গতকাল দুপুরের দিকে তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে স্থানান্তর করা হয়।

গতকাল বার্ন ইনস্টিটিউটে আনু মুহাম্মদকে দেখতে যান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি সাংবাদিকের বলেন, ‘আজ (গতকাল) সকালে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে ফোন করেছিলেন, উনার (আনু মুহাম্মদ) সম্বন্ধে...। আমি উনার (আনু মুহাম্মদ) ব্যাপারে বিস্তারিত বলেছি এবং উনি (প্রধানমন্ত্রী) আমাকে উনার চিকিৎসার ব্যাপারে সর্বোচ্চ যা করা যায়, সেই ব্যাপারে নির্দেশ দিয়েছেন। আমি প্রধানমন্ত্রীকে অবহিত করেছি যে, আমাদের মেডিকেল বোর্ড হবে, সিদ্ধান্ত আমরা আপনাকে জানাব।’ তিনি বলেন, ‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব যেন উনি (আনু মুহাম্মদ) আবার উনার যে কর্মক্ষেত্র সেখানে যেন ফিরে যেতে পারেন।’

আনু মুহাম্মদের চিকিৎসার জন্য ১৮ সদস্যবিশিষ্ট মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন মো. তরিকুল ইসলাম। তিনি বলেন, তাকে (আনু মুহাম্মদ) আজ (গতকাল) বার্ন ইনিস্টিটিউটে স্থানান্তর করা হয়েছে। বর্তমানে তিনি কেবিনে রয়েছেন।

গত রবিবার রাজধানীর খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে আহত হয়েছেন তেল, গ্যাস, খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ। শনিবার ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার বর্ণনা দিয়ে আনু মুহাম্মদের বন্ধু নজরুল ইসলাম রবিবার বলেছিলেন, আনু মুহাম্মদ গত পরশুদিন গিয়েছিলেন দিনাজপুরের ফুলবাড়ি। সেখানে শনিবার একটি স্মরণসভায় অংশগ্রহণের পর, রবিবার একতা এক্সপ্রেস ট্রেনে ফেরেন। কিন্তু খিলগাঁও রেলগেট এলাকায় ট্রেনটি যখন ধীরগতিতে চলছিল, সে সময়ে তিনি নামার চেষ্টা করতেই পা ফসকে নিচে পড়ে আহত হন। এতে তার দুই পায়ের পাতায় আঘাতপ্রাপ্ত হন। পরে আশপাশের লোকজন তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালে নিয়ে আসেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close