নিজস্ব প্রতিবেদক

  ১৮ জানুয়ারি, ২০২৪

‘বিদেশি পর্যটক বাড়াতে ই-ভিসা চালু জরুরি’

ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) সভাপতি শিবলুল আজম কোরেশী বলেছেন, বর্তমান সময়ে বিদেশি পর্যটক আকৃষ্ট করতে ই-ভিসা সিস্টেম চালু করা অত্যন্ত জরুরি। ই-ভিসা চালু হলে অনেক বিদেশি পর্যটক সহজেই ভিসা নিয়ে আমাদের দেশে আসতে পারবেন। ফলে আমাদের বিদেশি পর্যটক অনেক বাড়বে।

গতকাল বুধবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে পর্যটন মেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে তিন দিনের দ্বাদশ বিমান বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার (বিটটিএফ)। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ মেলা। আন্তর্জাতিক এ মেলার আয়োজন করছে দেশের পর্যটনশিল্পের বাণিজ্য সংগঠন ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

শিবলুল আজম কোরেশী বলেন, আমাদের ৬১টি দেশের সঙ্গে অন অ্যারাইভাল ভিসা সিস্টেম চালু আছে। যে কারণে আমরা বারবার ই-ভিসার দাবি জানিয়ে আসছি। তবে খুশির কথা আমাদের দাবির পরিপ্রেক্ষিতে সরকার ই-ভিসার বিষয়ে উদ্যোগী হয়েছে। নীতিগত অনুমোদন হয়েছে, এখন অ্যাপস, সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ চলছে। ই-ভিসা সিস্টেম চালু হলে আমাদের বিদেশি পর্যটকের সংখ্যা আরো অনেক বেড়ে যাবে।

আয়োজকরা জানান, এবারের পর্যটন মেলায় দেশি-বিদেশি প্রায় ১০০টি সংস্থা ও প্রতিষ্ঠান ১৫৩টি বুথ এবং প্যাভিলিয়নে তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। মেলা চলাকালে অংশগ্রহণকারী সব সংস্থার দর্শনার্থীদের জন্য বিভিন্ন আকর্ষণীয় ট্যুর প্যাকেজ ও বিশেষ ছাড়ে বিমানের টিকিট কেনার সুযোগ থাকবে। মেলায় ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ফিলিপাইন, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভিয়েতনামের ট্যুরিজম প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এবারের আসরের টাইটেল স্পন্সর হিসেবে যুক্ত হয়েছে বাংলাদেশের জাতীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী, টোয়াবের পরিচালক (বাণিজ্য ও মেলা) মো. আনোয়ার হোসেন, বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক জামিল আহমেদ, ঢাকা রিজিওন ট্যুরিস্ট পুলিশের এসপি মো. নাইমুল হক, মেলার কো-স্পন্সর সাইমন হলিডেজের সিইও আফসিয়া জান্নাত সালেহ, টোয়াবের সদ্য সাবেক সভাপতি মো. রাফেউজ্জামান প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close