কাজের জন্য সৌদি যেতে ছাড়পত্র লাগবে

প্রকাশ : ০১ অক্টোবর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরবে গিয়ে কাজ করতে হলে চাকরিদাতাদের কাছ থেকে ছাড়পত্র লাগবে। অন্যথায় কেউ কাজের উদ্দেশ্যে সেদেশে যেতে পারবেন না। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এই তথ্য জানিয়েছেন। গতকাল বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদকে নিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলো ও মালয়েশিয়ার কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, চাকরিদাতা যদি চাকরি না দেয় তবে কর্মী যেতে পারবে না। এ ব্যাপারে সরকারের করণীয় কী আছে জানতে চাইলে তিনি বলেন, ‘আপনি বলেন আমরা কী করতে পারি। আপনি চাকরি দেবেন বলেছেন, কিন্তু দিলেন না। এক্ষেত্রে আমরা কী করতে পারি।’ প্রবাসীদের রাস্তায় নামার কোনো কারণ নাই জানিয়ে তিনি বলেন, যেহেতু তারা প্রশিক্ষণপ্রাপ্ত তাদের নতুন চাকরি খুঁজতে হবে। তাদের বেশি অসুবিধা হওয়ার কথা না। মালিক যদি চাকরি না দেয় তবে কী করার আছে। সরকার তো কারো চাকরি দিতে পারে না।

এখন পর্যন্ত ছয় হাজার লোক সৌদি আরব গেছেন এবং তারা অনুমতি নিয়ে গেছেন বলে তিনি জানান। প্রবাসীকল্যাণ মন্ত্রী জানান, মার্চ পর্যন্ত ২৫ হাজার বাংলাদেশিকে নতুন ভিসা ইস্যু করেছিল সৌদি আরব এবং এই ভিসাগুলো বাতিল হয়ে গেছে ব্যবহার না করার জন্য। তিনি বলেন, এদের সবাইকে নতুন করে ভিসা দেওয়া হবে।

এদিকে ১ অক্টোবর থেকে সপ্তাহে ২০টি ফ্লাইট চালু হবে জানিয়ে প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, এর মধ্যে সৌদি এয়ারলাইনসের ১০টি এবং বিমানের ১০টি। তিনি বলেন, ‘আমাদের সমস্যা যা আছে সেটি কূটনীতিকদের জানিয়েছি। এই কথাগুলো তাদের সরকারের কাছে যাবে। সেটার পরে ফলাফল কী হবে জানা যাবে। কিন্তু সেটি এখনই বলা যাচ্ছে না।’

বাংলাদেশ আশাবাদী জানিয়ে তিনি বলেন, ‘কিন্তু সবসময় বিকল্প চিন্তা করতে হয়। আমি আশা করলাম, কিন্তু হলো না তখন বিকল্প কী সেটি ভাবতে হবে। বিকল্প পরিকল্পনা করে রাখতে হয়। আমরা যদি একটি নিয়ে বসে থাকি এবং সেটি যদি না হয় তবে আমরা কোনো দিন শান্তিতে থাকব না।’

 

 

"