reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি, ২০২৪

শেয়ানে শেয়ানে লড়াইয়ে জয় পেল আর্সেনাল

ছবি : সংগৃহীত

যে লড়াইটি লিগ টেবিলের চূড়ায় যেতে চাওয়া দুই টপারের মধ্যে। তার মানে শেয়ানে শেয়ানে লড়াই। এমন ম্যাচে প্রতিপক্ষের মাঠে ভুল করলে, খেসারত তো দিতেই হতো। সেটাই দিয়েছে লিভারপুল। তারকা গোলরক্ষক অ্যালিসন বেকারের ভুলে গোল ও শেষদিকে লাল কার্ড দেখেছেন ইব্রাহিম কুনাতে। বিপরীতে নিজেদের আগ্রাসী খেলার বদৌলতে অলরেডদের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে আর্সেনাল।

রবিবার (৪ জানুয়ারি) রাতে এমিরেটস স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের ম্যাচে মুখোমুখি হয় বর্তমানে টেবিলের দুই শীর্ষ দল। তবে নম্বর ওয়ান লিভারপুলের চেয়ে এদিন নিজেদের মাঠে দাপট দেখাল আর্সেনালই। গানারদের হয়ে গোল করেছেন বুকায়ো সাকা, গ্যাব্রিয়েল মার্টিনেল্লি ও লিয়েন্দ্রো ট্রোসার্ড। গ্যাব্রিয়েলের আত্মঘাতি অবদানে একটি গোল পেয়েছে সফরকারী লিভারপুল।

ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা এদিন ম্যাচের প্রথম মিনিটেই সুযোগ পেয়েছিল। কিন্তু দিয়োগো জটা সেভাবে জোরালো শট নিতে না পারায় সেই সুযোগ কাজে আসেনি। বিপরীতে স্বাগতিক আর্সেনাল প্রথম ভালো সুযোগ তৈরি করে একাদশ মিনিটে। গোলরক্ষকের কাছ থেকে মাঝমাঠে বল পেয়ে দ্রুতগতিতে এগিয়ে যান ব্রাজিলিয়ান তারকা মার্টিনেল্লি। বাইলাইন থেকে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড দারুণ কাটে পেনাল্টি স্পটের কাছে খুঁজে নেন সাকাকে। কিন্তু তিনি ঠিক মতো হেড করতে পারেননি। অবশ্য এরপর সাকার গোলেই গানাররা লিড পেয়ে যায়।

১৪তম মিনিটে কাই হাভার্টজের শট এগিয়ে এসে বুক দিয়ে ফিরিয়ে দেন অ্যালিসন। পাশেই অরক্ষিত থাকা সাকা ফিরতি বল পেয়ে যান। বল নিয়ন্ত্রণে নিয়ে ১২ গজ দূর থেকে বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন এই ইংলিশ তারকা স্ট্রাইকার। বিরতির আগেই লিড দ্বিগুণ করতে পারত স্বাগতিকরা। ৩৮তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে গাব্রিয়েল মাগালহায়েসের শট ঠেকিয়ে দেন অ্যালিসন।

প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটে পেনাল্টি স্পটের কাছ থেকে দারুণ সুযোগ কাজে লাগাতে পারেননি মার্টিনেল্লি। দুই মিনিট পর লিভারপুল ডিফেন্ডার লুসোর ফ্রি-কিকের পর লুইস দিয়াজের কাট ব্যাক ঠেকাতে গিয়ে উল্টো নিজেদের জালে পাঠিয়ে দেন আর্সেনালের মাগালহায়েস। প্রথমার্ধে একটি শটও লক্ষ্যে রাখতে না পারা লিভারপুল মাঠ ছাড়ে সমতার স্বস্তি নিয়ে। পরের অর্ধেও তারা লক্ষ্যে শট রাখতে পারে মাত্র একটি।

লিড নেওয়ার জন্য মরিয়া লিভারপুল দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবলে আর্সেনালকে চেপে ধরে। প্রথম তিন মিনিটে গোলের জন্য নেয় তিনটি শট। এরপর আর্সেনালও আক্রমণের ঝাপটা সামলে জবাব দিতে শুরু করে। গতিময় ফুটবলে জমে ওঠে দারুণ লড়াই। এরই মাঝে ভুল করে বসেন অ্যালিসন ও ফন ডাইক। ৬৭তম মিনিটে তাদের মারাত্মক ভুলে দারুণ এক উপহার পেয়ে যান মার্টিনেল্লি। আর্সেনালের রক্ষণ থেকে উঁচু করে বাড়ানো বল কাভার করে রেখেছিলেন ফন ডাইক, গোললাইন ছেড়ে বেরিয়ে এসে শট করার চেষ্টায় সফল হননি ব্রাজিলিয়ান গোলরক্ষক! ফলে ডি-বক্সের মুখ থেকে মার্টিনেল্লি ঠাণ্ডা মাথার শটে বল ফাঁকা জালে পাঠান।

পিছিয়ে পড়ার পর ক্লপের শিষ্যরা আরও বড় ধাক্কা খায় ৮৮তম মিনিটে। লাল কার্ড দেখে কুনাতে মাঠ ছাড়েন। যোগ করা সময়ে ট্রোসার্ড লিভারপুলের বিপক্ষে ফের ব্যবধান বাড়ান। বিনা বাধায় বক্সে ঢুকে মরিয়া হয়ে নিজেই শট নেন তিনি, যা ব্রাজিলিয়ান গোলরক্ষকের দুই পায়ের ফাঁক গলে জালে জড়ায়। ফলে ৩-১ গোলের বড় জয় নিশ্চিত আর্সেনালের।

এমন জয়ে লিভারপুলের সঙ্গে ব্যবধান কমাল আর্সেনাল। তবে এখনও তারা দুইয়েই থাকছে। ২৩ ম্যাচে ১৫ জয় ও চার ড্রয়ে ৪৯ পয়েন্ট গানারদের। সমান ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে এখনও শীর্ষে লিভারপুল। উভয় দলকেই পেছন থেকে তাড়া করছে ম্যানচেস্টার সিটি। দুই ম্যাচ কম খেলা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের পয়েন্ট ৪৬।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লিভারপুল,আর্সেনাল,এমিরেটস স্টেডিয়াম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close