reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

ফিফার বর্ষসেরা গোলরক্ষক সিটির এডারসন

ছবি : সংগৃহীত

গত মৌসুমে ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন দলটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন। পুরো মৌসুমজুড়ে সিটির সাফল্যে অবদান রাখায় তার স্বীকৃতিও পেলেন এই ব্রাজিলিয়ান। সোমবার (১৫ জানুয়ারি) রাতে লন্ডনে ফিফা বর্ষসেরা পুরুষ গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এডারসন। তিনি পেছনে ফেলেছেন মরক্কো ও আল হিলালের গোলরক্ষক বোনো এবং রিয়াল মাদ্রিদের গোলরক্ষক কোর্তোয়াকে।

‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে এডারসনের নাম ঘোষণা করা হয়। ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ অগাস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় পুরস্কারটি পেলেন তিনি।

গত মৌসুমে ম্যানচেস্টার সিটির ঐতিহাসিক ট্রেবল জয়ের নায়কদের একজন এডারসন। ১০ বছরের মধ্যে সিটির ষষ্ঠবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ে দারুণ অবদান রাখেন তিনি। এছাড়াও, নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে সিটির সপ্তম এফএ কাপ জয়ের মিশনেও ছিলেন উজ্জ্বল।

পরে এই ব্রাজিলিয়ান গোলরক্ষক জিতেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও। ইন্টার মিলানের বিপক্ষে ফাইনালে দারুণ সব সেভে সিটির ত্রাতা ছিলেন এডারসন। ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে সিটি তাদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে।

মৌসুমজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে এরই মধ্যে আইএফএফএইচএস বিশ্বের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এদেরসন। এবার পেলেন আরও বড় স্বীকৃতি। এদিকে মেয়েদের ফুটবলের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার ইউনাউটেডের মেরি আর্পস। টানা দ্বিতীয়বার এই পুরস্কার জিতলেন তিনি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রাজিলিয়ান গোলরক্ষক,এডারসন,ফিফা দ্য বেস্ট,ম্যানচেস্টার সিটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close