ব্রেকিং নিউজ

পুঁজিবাজারে লেনদেনে সূচকের মিশ্র ভাব

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২০, ১১:৪০

অনলাইন ডেস্ক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৮১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৩১ ও ১৭০১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৯টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৩টি কম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো-বেক্সিমকো ফার্মা, ব্রাক ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, বিডি ফিন্যান্স, লংকাবাংলা, মিরাকল ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন, আইএফআইসি ব্যাংক ও অরিয়ন ফার্মা।

লেনদেন শুরু প্রথম পাঁচ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১০ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ২ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০ টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে চার হাজার ৯০৩ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৪৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ৩২টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১৬টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৭টি কম্পানির শেয়ারের দর। 

পিডিএসও/এসএম শামীম