reporterঅনলাইন ডেস্ক
  ১২ জানুয়ারি, ২০২৪

প্রধানমন্ত্রীর অধীনে ৬ মন্ত্রণালয়-বিভাগ

ছবি : প্রতিদিনের সংবাদ

৫ম মেয়াদে সরকার গঠনের দায়িত্ব পাওয়ার পর নতুন মন্ত্রিসভা গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে নিজের অধীনে ছয়টি মন্ত্রণালয় ও বিভাগ রেখেছেন তিনি।

প্রধানমন্ত্রীর অধীনে রাখা হয়েছে—মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে শপথ নেন প্রধানমন্ত্রী ও নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা। রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন তাদের শপথ পড়ান। শপথের পর মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর মধ্যে বিদ্যুৎ বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে নসরুল হামিদকে। সদ্য বিদায়ী মন্ত্রিসভায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে একজন করে প্রতিমন্ত্রী দেওয়া হয়েছিল। কিন্তু নতুন মন্ত্রিসভায় সেখানে কাউকে দেওয়া হয়নি।

নতুন মন্ত্রিসভা প্রধানমন্ত্রীসহ ৩৭ সদস্যের। এর মধ্যে রয়েছেন ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বাংলাদেশ আওয়ামী লীগ। গতকাল ১০ জানুয়ারি শপথ নেন নতুন সংসদ সদস্যরা। শপথ নেওয়ার পর আওয়ামী লীগের সংসদ সদস্যরা সর্বসম্মতিক্রমে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের সংসদীয় দলের নেতা নির্বাচিত করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মন্ত্রণালয়-বিভাগ,প্রধানমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close